‘এসওএস’ আতঙ্ক নিয়ে নামছে বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 18:55:34

বেশি না, মাত্র তিনদিন আগের কথা। ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের ম্যাচে আগে একটা শব্দ বাংলাদেশ শিবিরে ঘুরেফিরে উড়ছিল-গুরুত্বহীন! দুই দলেরই আগেভাগে সুপার ফোর নিশ্চিত হয়ে যাওয়ায় আবুধাবির সেই ম্যাচটা গুরুত্ব হারায়।

বাংলাদেশ সেই ম্যাচটা ১৩৬ রানে হেরে যায়।

আজ ২৩ সেপ্টেম্বর। ভেন্যু সেই একই। প্রতিপক্ষও একই। তবে এবার এই ম্যাচকে ঘিরে বাংলাদেশ শিবিরের চারধারে একটাই শব্দ-জয় চাই জয়! এই ম্যাচে না জিতলে টুর্নামেন্ট থেকে বিদায়ের শঙ্কা। তাই গুরুত্বের বিচারে আজ রবিবারের এই ম্যাচটা এশিয়া কাপে বাংলাদেশের টিকে থাকার ম্যাচ। হিসেবটা আফগানিস্তানের জন্যও ঠিক তেমনই। হারলে তাদেরও এশিয়া কাপ শেষ হয়ে যেতে পারে একম্যাচ আগেই।

সমীকরণ সমান হলেও আজকে এই ম্যাচের আগে অনেক কিছুতেই আফগানিস্তান এগিয়ে থাকছে। সেই এগিয়ে থাকার প্রথম ধাপটাই হচ্ছে-তারা এই টুর্নামেন্টে বাংলাদেশকে একবার হারিয়েছে। শুধু তাই নয়, শ্রীলঙ্কাকে হারিয়েও টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়েছে। গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে উঠেছে। সুপার ফোরে প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছে কিন্তু সেই গোটা ম্যাচে তাদের লড়াকু ক্রিকেট ঠিকই জানিয়ে দিয়েছে-ক্রমশ র‌্যাঙ্কিংয়ের বড় দলগুলোকে হারানোর ক্ষমতাও রাখে এই আফগানিস্তান দল। তিন ম্যাচেই তাদের ব্যাটিং প্রশংসা পাওয়ার মতোই পারফরমেন্স দেখিয়েছে। কোন সন্দেহ নেই চলতি টুর্নামেন্টে এখন পর্যন্ত আফগানিস্তানের স্পিনই চারদলের মধ্যে সেরা!

পারফরমেন্সেই যে প্রমান!

প্রশ্ন যখন পারফরমেন্সের তখন দল হিসেবে বাংলাদেশ বড়ই চিন্তায়। সেই চিন্তাটা এতই বেশি যে মাত্র দুই ম্যাচের পরেই নতুন ওপেনারদের ওপর থেকে আস্থা হারিয়ে ফেলেছে টিম ম্যানেজমেন্ট। মাত্র একদিনের মধ্যেই ঝটপট ভঙ্গিতে ডেকে আনা হয়েছে আগে বাদ দেয়া পুরানো দুই ওপেনার ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে।

অবাক করার বিষয় হল এই যে দুই ওপেনারকে টুর্নামেন্টের মাঝপথে হঠাৎ করে দেশ থেকে উড়িয়ে আনার সিদ্ধান্ত হল; সেটা কিন্তু দলের অধিনায়কও জানতেন না! দলের সঙ্গে থাকা প্রধান নির্বাচকও জানতেন না! দেশে থাকা আরেক নির্বাচক, বিষয়টা তারও অজানা ছিল! ভারতের বিপক্ষে ম্যাচে দুই ওপেনারকে ব্যর্থ হতে দেখে বিসিবি’র বড় কর্তাদের মনে হলো-নাহ্ এদের দিয়ে চলবে না!

ব্যস সেই নির্দেশেই দলের শক্তিবৃদ্ধির ‘প্রকল্প গ্রহণ’!

আকস্মিক এই ‘এসওএস’ এর পুরো প্রক্রিয়াটা জানান দিচ্ছে এশিয়া কাপে বাংলাদেশ দল এখন আমিরাতের গরমে যতোখানি না পুড়ছে, তারচেয়ে বেশি ভুগছে আতঙ্কে! হারের আতঙ্কে! মাত্র দুই ম্যাচের পারফরমেন্স দেখে যদি চুড়ান্ত সিদ্ধান্তে পৌছে যান যে এদের দিয়ে আর হবে না-তাহলে এই এদের যারা নির্বাচিত করেছিলেন সবার আগে তো সেই ‘তাদেরকেই’ বাদ দেয়া উচিত!

একটু জানিয়ে দেই, এশিয়া কাপের যে দলটা নির্বাচকরা নির্বাচিত করেছিলেন সেই দলের অনুমোদনে কিন্তু বিসিবি প্রধানের সইও আছে। তাহলে পেছনের দুই ম্যাচে দলের সার্বিক ব্যর্থতার দায় শুধু অনভিজ্ঞ ওপেনারদ্বয়ের নয়, বিসিবি’র সর্বোচ্চ মহলের শীর্ষদেরও!

এমন এক এলেবেলে পরিস্থিতির মধ্যে আবুধাবিতে বাংলাদেশের প্রতিপক্ষ আজ আফগানিস্তান। যে ম্যাচ কার্যত টুর্নামেন্টে উভয় দলের জন্য টিকে থাকার লড়াই।  অথচ এমন গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে নামার আগে একসঙ্গে অনেক সমস্যায় বাংলাদেশ দল। কি আশ্চর্য, যে সমস্যার আবার অনেকগুলোরই সৃজনশীল কারিগর খোদ বিসিবিই!

বাংলাদেশের জন্য শুভ কামনা থাকল। মনে হচ্ছে সঙ্গে ঝাঁড়ফুঁকেরও বেশ প্রয়োজন এখন!

এ সম্পর্কিত আরও খবর