রশিদের ১১ উইকেটে আফগানদের সিরিজ সমতার জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 00:13:22

ঘূর্ণি জাদু দেখালেন লেগ স্পিনার রশিদ খান। দ্বিতীয়বারের মত স্পর্শ করলেন ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব। যে কারণে শিন উইলিয়ামস ও ডোনাল্ড তিরিপানোর ব্যাটিং দৃঢ়তায় কোনো লাভ হয়নি। দক্ষিণ এশিয়ার দলটির জয়োৎসবই পিছিয়েছে কেবল। আফগানিস্তান আধিপত্য বিস্তার করে জিতেছে ৬ উইকেটে।

আবুধাবী টেস্টের পঞ্চম দিনের শেষ সেশনে ১০৮ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলে আফগানিস্তান। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ১-১ এ ড্র করল আফগানরা।

রশিদ খান ১৩৭ রান দিয়ে শিকার করেন ৭ উইকেট। জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ৩৬৫ রানে। তাতে করে তার ম্যাচ ফিগার দাঁড়ায় ৩২৫ রানে ১১ উইকেট।

রেকর্ড ভাঙা প্রথম ইনিংস আফগানরা ঘোষণা করে ৪ উইকেটে ৫৪৫ রান তোলে। এটাই তাদের সর্বোচ্চ টেস্ট সংগ্রহ। হাশমাতুল্লাহ শহীদি আফগানিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকান। আর অধিনায়ক আসগর আফগান তোলেন ১৬৪ রান।

প্রথম ইনিংসে ২৮৭ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে পঞ্চম দিন শুরু করে ৭ উইকেটে ২৬৬ রান নিয়ে। ফলো-অনে নেমে তাদের লিড তখন মাত্র ৮ রানের।

কিন্তু ডোনাল্ড তিরিপানোকে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে বঞ্চিত করেন রশিদ। ৯৫ রানে এলবিডব্লিউ’র ফাঁদে পা দেন জিম্বাবুয়ের এ ব্যাটসম্যান। মধ্যাহ্নভোজ বিরতির পর দ্রুতই অলআউট হয়ে যায় আফ্রিকান দলটি। সংগ্রহ দাঁড়ায় ৩৬৫ রান। ক্যাপ্টেন শিন উইলিয়ামস ১৫১ রানে থেকে যান অপরাজিত।

রহমাত শাহর ৫৮ রানের ওপর ভর করে আফগানরা জয়ের বন্দরে পৌঁছে যায় ২৬.১ ওভারেই।

২০১৮ সালে টেস্ট অভিষেকের পর আফগানিস্তান ছয় ম্যাচ খেলে তিনটিতেই জয়ের মুখ দেখল। তার আগে তারা হারিয়েছে আয়ারল্যান্ড ও বাংলাদেশকে।

এ সম্পর্কিত আরও খবর