ফুটবল উন্মাদনায় ভাসছে সিলেট

ফুটবল, খেলা

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 18:16:45

সিলেটের মাঠে গড়াচ্ছে আন্তর্জাতিক ফুটবল। দীর্ঘ বিরতির পর আবারো ফুটবল উম্মাদনায় ভাসবে সিলেটের দর্শক। সোমবার (১ অক্টোবর) থেকে জেলা স্টেডিয়ামে শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের এবারের আসর।

এবারই প্রথম ৩ ভেন্যুতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। ১ থেকে ৬ অক্টোবর গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ (৬টি) সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ৯ ও ১০ অক্টোবর ২টি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। ১২ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।

২০১৬ সালে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের সর্বশেষ আসরের শুরুটাও হয়েছিল সিলেটে। তারও আগে বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ দিয়ে শুরু হয় সিলেট জেলা স্টেডিয়ামের আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা। সেদিন দর্শকের চাপ সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় আয়োজকদের। ফুটবলের সেই উন্মাদনা আর ভালোবাসার টানেই সিলেটকে এবারো বেছে নেয়া হয়েছে।

স্বাগতিক বাংলাদেশসহ দুটি গ্রুপে ৬ দেশের জাতীয় দল এবারের আসরে অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন নেপালের সঙ্গে রয়েছে ফিলিস্তিন ও তাজিকিস্তান। ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে রয়েছে লাওস ও ফিলিপাইন। র‌্যাঙ্কিংয়ের হিসেবে সবার ওপরে আছে ১০০ তে অবস্থান করা ফিলিস্তিন। এর পর আসিয়ান অঞ্চলের দেশ ফিলিপাইনের অবস্থান ১১৪তে। ১২০ এ অবস্থান করছে মধ্য এশিয়ান দেশ তাজিকিস্তান। ১৫০-এর দিকে আসরের বাকি দুই দল-নেপাল ১৬০ ও লাওস ১৭৯। সবার পেছনে স্বাগতিক দেশ রয়েছে ১৯৩-এ।

সোমবার (১ অক্টোবর) সন্ধ্যে সাড়ে ৬টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও লাওস। এর আগে সন্ধ্যে ৬টায় রয়েছে উদ্বোধনী আয়োজন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও উপমন্ত্রী আরিফ খান জয়সহ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

স্বাগতিক বাংলাদেশ ও লাওসসহ অন্যান্য দল ইতোমধ্যে সিলেট এসে পৌঁছেছে। গত শুক্রবার সিলেট আসে বাংলাদেশ দল। শনিবার এসে পৌঁছেছে লাওস। বাকি দলগুলোও আজ-কালের মধ্যে এসে পৌঁছাবে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা ফুটবল এসোসিয়েশনের প্রেসিডেন্ট মাহি উদ্দিন আহমদ সেলিম জানান, বাফুফে হতে আগত মাঠকর্মীসহ স্থানীয় দক্ষ মাঠকর্মী এবং সংশ্লিষ্টদের সহযোগিতায় সিলেট জেলা স্টেডিয়াম মাঠকে আন্তর্জাতিক মানের ফুটবল খেলার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। দর্শকদের উপস্থিতির বিষয় ও স্টেডিয়ামের ধারণ ক্ষমতা মাথায় রেখে টিকিট বিক্রি করা হচ্ছে বলেও জানান তিনি।

এবারের আসরে দর্শকদের জন্য রয়েছে পুরস্কারের চমক। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও স্পন্সর প্রতিষ্ঠান কে স্পোর্টস এর পক্ষ হতে প্রতিটি ম্যাচে দর্শকদের জন্য থাকছে লটারির মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ। টিকিটের মূল্য রাখা হয়েছে ৫০ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত জেলা স্টেডিয়ামের তিনটি কাউন্টারে টিকিট পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর