লাওসের সঙ্গে ‘দুঃখ মোচনের’ ম্যাচ বাংলাদেশের

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 09:03:26

সিলেট: বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে সিলেট জেলা স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ মোকাবেলা করবে লাওসের। টুর্নামেন্টের গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে। সোমবার (১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যাচটি শুরু হবে।

স্বাগতিক বাংলাদেশ মাত্র এগার দিন প্রস্তুতির সময় পেয়েছে। দিনের হিসেবে প্রস্তুতিটা একেবারে কম হলেও জাতীয় দল গত কয়েক মাস ধরেই রয়েছে ব্যস্ততার মধ্যে।

গেল মাসে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের পর ঘরের মাটিতে খেলেছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে প্রত্যাশার চেয়ে ভালো ফলাফল করলেও সাফে নিজেদের ব্যর্থতার বৃত্ত ভাঙতে ব্যর্থ হয় জেমি ডের শিষ্যরা। গ্রুপ পর্বের বাঁধা টপকাতে পারেনি। সেমিফাইনালে ওঠার দারুণ সুযোগ হাতছাড়া হয়েছিল গোলরক্ষক শহিদুল আলম সোহেলের ছোট্ট এক ভুলে। সাফের সেই হতাশা নিয়েই আজ আবারো আন্তর্জাতিক টুর্নামেন্টে মাঠে নামতে হচ্ছে লাল-সবুজ জার্সিধারীদের।

এ টুর্নামেন্টকে দেখা হচ্ছে সাফের ‘দুঃখ মোচনের’ আসর হিসেবে। সদ্য সমাপ্ত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে থাকা সাত ফুটবলার বাদ পড়েছেন বঙ্গবন্ধু গোল্ডকাপের দল থেকে। গোলরক্ষক শহিদুল আলম সোহেলের বাদ পড়াটা ছিল অনুমিত। তবে দল থেকে জাফর ইকবালের ছিটকে পড়াটা ছিল অকল্পনীয়। এছাড়াও বাদের তালিকায় আছেন সোহেল রানা, ফয়সাল মাহমুদ, সুশান্ত ত্রিপুরা, সাদ উদ্দিন, নাসির উদ্দিন চৌধুরী ও সাখাওয়াত হোসেন রনি।

বঙ্গবন্ধু গোল্ডকাপকে নিজেদের জন্য বড় একটি সুযোগ হিসেবে দেখছেন স্বাগতিক অধিনায়ক জামাল ভূঁইয়া। সাফের ব্যর্থতা ভুলে সিলেটে ঘুরে দাঁড়ানোর প্রতিজ্ঞা তার। চারদিন আগে পূণ্যভূমিতে এসে অনুশীলন শুরু করেছেন সুফিল-মতিন মিয়া-তপু বর্মনরা। সিলেটের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিতেই কিছুটা আগে চলে আসা। সাফের দল থেকে বর্তমান দলটিতে আমূল পরিবর্তন আসলেও লাওসের বিরুদ্ধে ভালো করার ব্যাপারে আশাবাদী অধিনায়ক জামাল ভূঁইয়া। উদ্বোধনী ম্যাচ আর স্বাগতিক হওয়ার চাপও রয়েছে কিছুটা। প্রথম ম্যাচ বলেই জয়টা খুবই জরুরি। শুরুটা ভালো করতে হবে বলে জানান অধিনায়ক।

আত্মবিশ্বাসের সুর কোচ জেমি ডের কণ্ঠেও। সাংবাদিক সম্মেলনে প্রত্যাশার কথা জানান কোচ ও অধিনায়ক। যদিও র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে লাওস। দুই ম্যাচের একটিতে হার, অপর ম্যাচে ড্র। তবুও লাওসের বিরুদ্ধে আজ নিজেদের সেরাটা দিয়েই সেমিফাইনালের পথ কিছুটা পরিস্কার রাখতে চান জেমি ডে।

লাওসের কোচ ও অধিনায়কের কণ্ঠেও ছিল আত্মবিশ্বাসের সুর। যদিও কোচ মাইক অং মুন হেং বর্তমান বাংলাদেশ দলকে আগের চেয়েও পরিণত ভাবছেন। তিনি বলেন, ‘বাংলাদেশের সঙ্গে কিছুদিন আগে আমরা খেলেছি। তখন ছিলেন অন্য কোচ। এখন জেমি ডের তত্ত্বাবধানে আছে তারা। সদ্য সমাপ্ত সাফের সেমিফাইনাল নিশ্চিত করতে না পারলেও ভালো খেলেছে বাংলাদেশ। আগের চেয়ে দলে অনেক উন্নতি হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর