গার্দিওলার জন্য বার্সার দরজা সবসময় খোলা!

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 14:26:33

পেপ গার্দিওয়াল বার্সেলোনার জন্য সবসময় ‘স্পেশাল’। যে চার বছর বার্সার কোচ ছিলেন গার্দিওলা, সাফল্যে ভরা ছিল কাতালান ক্লাবটির ভান্ডার। তাই কোচ গার্দিওলা বার্সার জন্য শুধু কোচ নয়, অনেক বড় সম্পদের নাম। সেই ২০১৩ সালে বার্সা ছেড়ে চলে আসার পরও গার্দিওলার সঙ্গে ক্লাবটির সুসম্পর্ক এখনো তরতাজা। বার্সা এখনো স্বপ্ন দেখে গার্দিওলা কোন একদিন আবার ক্লাবটিতে ফিরে আসবেন। সামনের সেই দিনে যদি বার্সেলোনার মুল দলের দায়িত্ব নিতে গার্দিওলা রাজি নাও হন, তাহলে তিনি যেন অন্তত তাদের লা ম্যাসিয়া একাডেমির প্রধান হিসেবে থাকেন- সেই পরিকল্পনার দুয়ারও তার জন্য খোলা রেখেছেন বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তোমিয়ো। তিনি সাফ জানিয়ে দিয়েছেন-গার্দিওলার জন্য বার্সার দরজা সবসময়ের জন্য খোলা। চাইলেই চলে আসতে পারেন!

২০১২ সালের সাফল্যের পর গার্দিওলা যখন বার্সার হেড কোচের দায়িত্ব ছেড়ে চলে যেতে চাইলেন তখনো তাকে লা ম্যাসিয়া একাডেমি তার হাতে তুলে দিতে চেয়েছিলেন বার্তোমিয়ো। কিন্তু গার্দিওলা তখন শুরুতে সেই সময় বার্য়ান মিউনিখের দায়িত্ব নেন। তারপর সেখান থেকে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগে ম্যানচেস্টার সিটির হেড কোচের চেয়ারে বসেন। এখনো সেই চাকরিটাই করছেন তিনি।

বার্সালোনার ফুটবল ইতিহাসের সেরা সময় কোনটা? এই হিসেব কষতে বসলে ২০০৮ থেকে ২০০১২ সাল, এই সময়কে সবার উপরে রাখতে হবে। কোচ পেপে গার্দিওলার সেই সময়টায় বার্সার কেটেছে সাফল্যের ঝলমলো আলোয়। লা-লিগার তিনটি শিরোপা, দুটো কোপা ডেল রে এবং দুটো চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জিতে গার্দিওলার বার্সা। সাফল্যের শিখরে দলকে তুলে নিয়ে আসার পর গার্দিওলা বার্সা ছেড়ে চলে যান। জানান-আসলে এতবেশি চাপ তার সহ্য হচ্ছে না। খানিকটা চাপমুক্ত থাকতেই তিনি ক্লাব বদল করেন। তবে বার্সা ছাড়ার এতো লম্বা সময়ের পরও গার্দিওলাকে আবার পাওয়ার জন্য মরিয়া ক্লাবটি। তাই বার্সা প্রেসিডেন্ট প্রায় ঘোষণার সুরেই জানিয়ে দিয়েছেন-‘গার্দিওলা সত্যিকারের ফুটবল জিনিয়াস। তার জন্য বার্সার দরজা সবসময়ের জন্য খোলা। যদি তার ইচ্ছে হয় তবে ভবিষ্যতে সে আমাদের ফুটবল একাডেমি লা ম্যাসিয়ার দায়িত্বও নিতে পারে।’

বার্সা ছাড়ার পর গার্দিওলা বার্য়ান মিউনিখেও ভাল সাফল্য পান। বর্তমানে ম্যানচেস্টার সিটির দায়িত্বে আছেন তিনি। তার কোচিংয়ে ইংলিশ এই ক্লাবটিও লিগে চ্যাম্পিয়ন ট্রফি জিতেছে।

এ সম্পর্কিত আরও খবর