এল ক্লাসিকো জিতে শিরোপা স্বপ্নে রিয়াল

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:29:18

এল ক্লাসিকোর মাঝে দ্বৈরথটা জমিয়ে তুললেন করিম বেনজেমা। গোলও পেলেন। তার দলও জিতল। কিন্তু মাঠে থেকেও দ্বৈরথে জ্বলে উঠতে পারলেন না লিওনেল মেসি। গোলের দেখাও পেলেন না। আর্জেন্টাইন সুপারস্টার দলকেও জেতাতে পারলেন না। তাই তো চিরশত্রু রিয়াল মাদ্রিদের ঘরে বার্সেলোনা হার মানল ২-১ গোলে।

মহাগুরুত্বপূর্ণ এ জয় দিয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে পরিষ্কার এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ আর চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে টপকে দখলে নিল পয়েন্ট তালিকার শীর্ষস্থান।

শ্বাসরুদ্ধকর এল ক্লাসিকো জয়ে রিয়ালের সংগ্রহ এখন ৬৬ পয়েন্ট। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া অ্যাটলেটিকো মাদ্রিদের পুঁজিও রিয়ালের সমান। কিন্তু মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় সবার ওপরের জায়গাটা ছিনিয়ে নিল কোচ জিনেদিন জিদানের শিষ্যরা। ফলে লিগ শিরোপা জয়ের সম্ভাবনাও আরও জোড়াল করল রিয়াল। তবে স্বস্তিতে থাকতে পারবে না দুদলের কেউ। কেননা বার্সা যে তাদের চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে।

ম্যাচের ১৩ মিনিট না যেতেই লড়াইয়ে রোমাঞ্চ ছড়িয়ে দেন করিম বেনজেমা। পোস্টের খুব কাছ থেকে ফরাসি এ তারকা স্ট্রাইকার ফ্লিক করে লিড এনে দেন স্বাগতিকদের। লা লিগায় গত সাত ম্যাচে এটি তার সপ্তম গোল।

বেনজেমা গোলমুখ খোলার পরও আধিপত্য ধরে রাখে রিয়াল। প্রথমার্ধেই গোল ব্যবধান দ্বিগুণ করে তারা। ১৫ মিনিট বাদেই গতিপথ পাল্টে যাওয়া টনি ক্রুসের ফ্রি-কিক আশ্রয় নেয় কাতালানদের জালে। বল দখলে এগিয়ে থাকা বার্সা এবার পিছিয়ে যায় অনেকটা। ফুটবল ময়দানের লড়াইটা যেন অনেকটা একতরফা হয়ে পড়েছিল।

বৃষ্টি ভেজা ‘মহাযুদ্ধে’ বিরতির আগেই ৩-০ ব্যবধানে এগিয়ে যেতে পারত রিয়াল। কিন্তু ফেডেরিকো ভালভারদের ক্ষিপ্রগতির ড্রাইভ চলে যায় গোলপোস্টের ঠিক বাইরে।

দ্বিতীয়ার্ধে ফরমেশন পাল্টে ফেলে বার্সা। কোচ রোনাল্ড কোম্যান ৩-৫-২ এর বদলে বেছে নেন ৪-৩-৩ ফরমেশন। এতে উপকারও পান কাতালান এ কোচ। বিরতির পর ১৫ মিনিট কাটতেই গোলরক্ষক থিবো কোর্তোয়ার চোখ ফাঁকি দিয়ে জর্দি আলবার ক্রস জালে পাঠিয়ে দেন অসকার মিনগুয়েজা। লড়াইটা যেন এবার ফিরে পায় মহারণের আমেজ।

তবে বার্সা এক গোল শোধ করতেই ফের ভয় ছড়িয়ে দিতে থাকে রিয়াল। চালিয়ে যায় আরও এগিয়ে যাওয়ার প্রচেষ্টা। ভিনিসিয়াস জুনিয়রকে পোস্ট হতাশ না করলে আলফ্রেডো ডি স্তেফানো স্টেডিয়ামে দুই গোলের লিডটা ফিরেই পেত আয়োজকরা। প্রথমার্ধে গোলের সুযোগ ছিল ফুটবল জাদুকর লিওনেল মেসিরও। কিন্তু গোলপোস্ট সুযোগটা তাকে কাজে লাগাতে দেয়নি।

ফারল্যান্ড মেন্ডির চ্যালেঞ্জে মার্টিন ব্রাথওয়েট মাঠে পড়ে গেলে পেনাল্টির আবেদন করে অতিথিরা। কিন্তু বার্সার আপিলটা নাকচ হয়ে যায়। ম্যাচের শেষ মিনিটে মিনগুয়েজাকে বাজেভাবে ট্যাকল করে দ্বিতীয় হলুদ কার্ড মানে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ক্যাসেমিরো।

ইনজুরি টাইমে ম্যাচ ড্রয়ের সুযোগও পেয়েছিল বার্সা। কিন্তু মরিবা লুজ বল পেয়েও ব্যর্থ হন। চলতি মৌসুমে ন্যু ক্যাম্পে আগের এল ক্লাসিকোতেও জয় ছিনিয়ে নিয়েছিল রিয়াল। এনিয়ে ১৯৭৮ সালের পর এই প্রথম এল ক্লাসিকো জয়ে হ্যাটট্রিক করল বেনজেমারা।

এ ম্যাচে একটি রেকর্ডও ছুঁয়েছেন মেসি। রিয়াল ক্যাপ্টেন সার্জিও রামোসের সর্বোচ্চ ৪৫ এল ক্লাসিকো খেলার রেকর্ডে ভাগ বসালেন রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ী এ বার্সা মেগাস্টার।

এ সম্পর্কিত আরও খবর