অলিম্পিক গেমস কি হবে না?

বিবিধ, খেলা

মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-21 09:19:38

করোনার কারণে ইতিমধ্যেই অলিম্পিক গেমস এক বছর পিছিয়েছে। গত বুধবার এই করোনার কারণেই জাপানে বন্ধ করে দেওয়া হয়েছে মশাল দৌড়। কারণ আশঙ্কা করা হচ্ছিলো এর থেকেও করোনাভাইরাস ছড়াতে পারে। কিন্তু এবার পুরো অলিম্পিক গেমস বাতিল হওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে জাপানের ক্ষমতাসীন দলের একজন নেতার মন্তব্যে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) জাপানের ক্ষমতাসীন দলের প্রভাবশালী একজন নেতা তোশিহিরো নিকাই এক টিভি সাক্ষাৎকারে বলেছেন, বলা হচ্ছে, অলিম্পিক গেমস করা সম্ভব নয়। সেরকম হলে আমাদেরও না করার সিদ্ধান্ত নিতে হবে।' তোশিহিরো নিকাই জাপানের রাজনীতিতে খুবই ক্ষমতাশালী একজন। তিনি ক্ষমতাসীন দলের মহাসচিবের দায়িত্বও পালন করছেন।

যদিও মাত্র গতকাল অলিম্পিক কমিটির সহ সভাপতি জন কোটস জানিয়েছিলেন, টোকিও অলিম্পিক গেমস বতিল করার প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছে না। যদিও করোনার নতুন ঢেউ জাপানসহ পৃথিবীর বিভিন্ন দেশ পর্যন্ত বিস্তৃত হয়ে গেছে এবং বিশ্বাবাসীকে দুঃচিন্তায় ফেলে দিয়েছে। বর্তমানে জাপানেও প্রতিনিয়ত করোনা সংক্রমণ মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলছে।

এদিকে নিকাইয়ের মন্তব্যের পর এটিই এখন জাপানে টক অব দ্য টাউনে পরিণত হয়েছে। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত এটা নিয়ে ৫০ হাজার টুইট হয়েছে। আর সবাই ধরেই নিয়েছে অলিম্পিক গেমস বাতিল হচ্ছে।

তবে পরিস্থিতি বিবেচনা করে তোশিহিরো নিকাই তার মন্তব্যের পরিপ্রেক্ষিতে একটি লিখিত বক্তব্য গণমাধ্যমে দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, আমি চাই টোকিও অলিম্পিক ও প্যারা অলিম্পিক সফল হোক। তবে সেটা আমরা হোষ্ট করবো কিনা সেটা কিন্তু বিবেচ্য বিষয় নয়। আমি আসলে এটাই বোঝাতে চেয়েছি।

এ সম্পর্কিত আরও খবর