ফিফার নিয়ম বদল, ফের র‌্যাঙ্কিংয়ে সাবিনারা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 15:58:58

ফুটবলে অনেক দিন ধরেই ভালো খেলছে বাংলাদেশের মেয়েরা। দেশ ও দেশের বাইরে বেশ খ্যাতি কুড়িয়েছে। কিন্তু সেটা বয়সভিত্তিক ফুটবলে। আন্তর্জাতিক ফুটবলে ঠিক সেভাবে নিজেদের মেলে ধরতে পারছে না দেশের মেয়েরা।

ফুটবলের সর্বোচ্চ অঙ্গনে নিজেদের মেলে ধরবেই বা কিভাবে মেয়েরা। আন্তর্জাতিক ম্যাচ খেলার তেমন সুযোগই তো হয় না তাদের। মেয়েরা সর্বশেষ আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলেছে ২০১৯ সালে, সাফ চ্যাম্পিয়নশিপে। তবে অভিজ্ঞতাটা মোটেই ভালো ছিল না। ভারতের কাছে ৪-০ গোলে উড়ে যায় সাবিনা খাতুনরা।

যেকারণে চড়া মূল্যও দিতে হয়েছিল। গত ১৮ ডিসেম্বর ফিফার ঘোষিত র‌্যাঙ্কিং থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশের ফুটবল কন্যারা।

কিন্তু চার মাস বিরতি দিয়ে ফের ফিফা র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। আজ শুক্রবার, ১৬ এপ্রিল ফুটবল বিশ্বের অভিভাবক সংস্থার ঘোষিত নতুন র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েরা বাংলাদেশের মেয়েরা। তাদের অবস্থান এখন ১৩৭তম স্থানে।

ফিফার নিয়ম পাল্টে ফেলায় কোনো ম্যাচ না খেলেও বাংলাদেশ আবার র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে। আগে ১৮ মাস আন্তর্জাতিক ফুটবল না খেললে র‌্যাঙ্কিং থেকে বাদ যেত কোনো দল। আর এখন সেই সময়সীমা বাড়িয়ে ৪৮ মাস করেছে ফিফা। এতেই ঘটল এই চমক।

তবে র‌্যাঙ্কিংয়ে ফিরলেও অবনমন হয়েছে বাংলাদেশের। গত আগস্টে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে দেশের মেয়েরা ছিল ১৩৪তম স্থানে। এবার তিন ধাপ নিচে নেমে গেছে তারা।

এ সম্পর্কিত আরও খবর