মেসি-রোনালদোদের পাশেই থাকবে ফিফপ্রো

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 12:30:53

ইউরোপের ১২টি জায়ান্ট ক্লাব মিলে আয়োজন করতে চাচ্ছে 'বিদ্রোহী' ইউরোপিয়ান সুপার লিগ বা ইএসএল টুর্নামেন্ট। যার মধ্যে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ছয়টি ক্লাব- লিভারপুল, ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পার। স্পেন থেকে থাকছে তিনটি ক্লাব- রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। আর ইতালিয়ান সেরি-এ থেকে যোগ দিচ্ছে জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলান। 

রোববার রাতে ইএসএলের ঘোষণা আসতেই নড়েচড়ে বসেছে ফিফা ও উয়েফা। ইএসএলে অংশ নিলে ক্লাবগুলোকে চ্যাম্পিয়নস লিগ ও ঘরোয়া ফুটবলে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে বিশ্ব ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ দুই সংস্থা। 

এমনকি এবারের চ্যাম্পিয়নস লিগের সেমি-ফাইনাল থেকে নিষিদ্ধ হতে পারে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি ও চেলসি। এই সুযোগে ইউরোপ সেরার ট্রফি উঠতে পারে নেইমার-এমবাপ্পের পিএসজি’র হাতে। শুক্রবার এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবে উয়েফা। 

সঙ্গে ফিফা ও উয়েফা হুমকি দিয়েছে, সুপার লিগে খেলা ফুটবলারদের জাতীয় দলের হয়ে খেলতে দিবে না তারা। ফিফা ও উয়েফার এমন হুমকির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে খেলোয়াড়দের আন্তর্জাতিক সংগঠন ফিফপ্রো। মেসি-রোনালদোদের পাশে থাকার ঘোষণা দিয়েছে তারা।

ফিফপ্রো জানিয়েছে, 'এই সিদ্ধান্ত ফুটবলের ঐতিহ্য, পরিচিতি এবং বিশেষ করে ফুটবলারদের ক্যারিয়ারের ওপর যে প্রভাব ফেলবে, তা নিয়ে ফুটবলার ও তাদের সংগঠনের মাঝে উৎকণ্ঠা ও প্রশ্ন দেখা দিয়েছে।'

ফুটবলারদের স্বার্থ বিরোধী কোনো সিদ্ধান্তই মানবে না ফিফপ্রো, 'কোনো পক্ষের সম্পদ ও উদ্দেশ্য হাসিলের জন্য ফুটবলারদের ব্যবহার করলে সেটা ফিফপ্রো মেনে নেবে না। ৬৪টি ‘ন্যাশনাল প্লেয়ার অ্যাসোসিয়েশন’ ও ৬০ হাজার ফুটবলারদের প্রতিনিধিত্ব করি আমরা। ফুটবলারদের স্বার্থবিরোধী সব সিদ্ধান্ত ও তাদের জাতীয় দল থেকে বাদ দেওয়ার পরিকল্পনার কঠোর বিরোধিতা করি আমরা।'

এ সম্পর্কিত আরও খবর