ফুটবল বাঁচাতেই সুপার লিগের সৃষ্টি: পেরেজ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 18:16:06

তরুণ প্রজন্ম ফুটবলে আগ্রহ হারিয়ে ফেলেছে। খেলার বাজে মানের কারণেই এটি হয়েছে। এখন ফুটবলকে বাঁচানোর জন্যই ইউরোপিয়ান সুপার লিগ তৈরি করা হয়েছে। এমনটিই জানিয়েছেন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ।

ইউরোপের ১২টি জায়ান্ট ক্লাব মিলে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। তাদের মধ্যে রিয়াল মাদ্রিদও রয়েছে। 

ইংল্যান্ডের 'বিগ সিক্স' খ্যাত ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চেলসি ও টটেনহ্যাম হটস্পার সবাই নতুন এই লিগে যোগ দিতে সম্মত হয়েছে। 

ইউরোপের শীর্ষ সারির দলগুলো আর্থিক ক্ষতির শিকার হচ্ছে। জায়ান্ট ক্লাবদের এই আসর আয়োজন করলে তাদের রাজস্ব আয়টা বেড়ে যাবে। 

ইউরোপিয়ান ফুটবলের নতুন এই উদ্যোগের সমালোচনার ঝড় বইয়ে যাচ্ছে পুরো ইউরোপ জুড়ে। ফুটবল ভক্ত-সমর্থকদের সঙ্গে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে যাচ্ছে উয়েফা ও লিগ অ্যাসোসিয়েশনগুলো। সুপার লিগের সমালোচনায় মুখর হয়েছে ব্রিটেনের ফুটবল কর্তৃপক্ষ এবং সে দেশের মন্ত্রীরা।

সুপার লিগ নিয়ে বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ফুটবল নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে বৈঠকে বসছেন। প্রিমিয়ার লিগের বাকি ১৪ ক্লাব যারা ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে তারাও বৈঠকে বসবে। 

তবে এ নিয়ে মাথা ব্যথা নেই পেরেজের, 'যখনই কোনো পরিবর্তন আসে, মানুষ সব সময় তার বিপক্ষে দাঁড়ায়'।

রিয়াল সভাপতির মতে, নতুন ভাবনা নিয়ে কাজ করার সময় এসেছে। কেননা চ্যাম্পিয়নস লিগের ভবিষ্যৎ শেষ হওয়ার পথে, 'আমরা যদি চ্যাম্পিয়নস লিগের খেলা চালিয়ে যাই, তাহলে এটার প্রতি মানুষের আগ্রহ দিন দিন কমে যাবে। এবং একপর্যায়ে এটা বন্ধ হয়ে যাবে'। 

সোমবার ৩৬ দলের চ্যাম্পিয়নস লিগের নতুন সংস্করণ ঘোষণা করেছে উয়েফা। যেটা কার্যকর হবে ২০২৪ সাল থেকে। এ নিয়ে বিন্দু মাত্র আগ্রহ নেই পেরেজের। কেননা ততদিনে ক্লাব গুলোর আর্থিক সমস্যা চরম আকার ধারণ করবে। এ নিয়ে তিনি বলেন, 'নতুন সংস্করণ শুরু হচ্ছে ২০২৪ সাল থেকে। যেটা পুরোপুরি অযৌক্তিক। ২০২৪ সালে আমরা সবাই মারা যাব।'

এর আগে পঞ্চামের দশকেও মানুষ পরিবর্তনের বিরুদ্ধে দাঁড়িয়ে ছিল। পুরনো ইতিহাসটা মনে করিয়ে দিলেন পেরেজ, 'পঞ্চাশের দশকে একই অবস্থা হয়েছিল। ফিফা ও উয়েফা ইউরোপিয়ান কাপের বিরুদ্ধে দাঁড়িয়ে ছিল। কিন্তু সেই টুর্নামেন্টটাই ফুটবলকে পাল্টে দিয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর