তাসকিনের তোপে ওশাদার বিদায়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 06:49:35

শ্রীলঙ্কার ব্যাটিং লাইন-আপে এবার আঘাত করেছেন তাসকিন আহমেদ। তারকা এ পেসার বিদায় করে দিয়েছেন ওয়ানডাউনে নামা লঙ্কান ব্যাটার ওশাদা ফার্নান্ডোকে। তাসকিনের বলে উইকেটের পিছনে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে ৪৩ বলে ৪ বাউন্ডারিতে ২০ রান করেন ওশাদা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬১ ওভার শেষে শ্রীলঙ্কার দলীয় স্কোর দাঁড়িয়েছে ২ উইকেটে ১৮৬ রান। ১৭২ বলে ৭ বাউন্ডারিতে ৬৮* (ব্যাটিং) রানে ক্রিজে আছেন ওপেনার দিমুথ করুনারত্নে। ২৫ রান নিয়ে তাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। শ্রীলঙ্কা এখনো ৩৫৫ রানে পিছিয়ে।

বাংলাদেশের রান পাহাড়ের জবাবে ব্যাটিংয়ে নেমে জবাবটা ভালোই দিয়ে যাচ্ছিল শ্রীলঙ্কা। কিছুতেই যেন তাদের আউট করা যাচ্ছিল না। শেষে তাদের সাবধানী উদ্বোধনী জুটিতে আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে এ তারকা স্পিনার সাজঘরে ফিরিয়ে দেন ওপেনার লাহিরু থিরিমান্নেকে। ১১৪ রানে ভাঙে স্বাগতিক লঙ্কানদের ওপেনিং পার্টনারশিপ। বিদায় নেওয়ার আগে ক্যান্ডির পাল্লেকেলেতে ফিফটি হাঁকান লাহিরু। ১২৫ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ৫৮ রানের ইনিংস। 

তার আগে ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ওপেনার তামিম ইকবাল (৯০) দশ রানের জন্য শতক মিস করলেও সেঞ্চুরি হাঁকান নাজমুল হোসেন শান্ত (১৬৩) ও ক্যাপ্টেন মুমিনুল হক (১২৭)। মুশফিকুর রহিম (৬৮*) ও লিটন দাস (৫০) অর্ধ-শতকের দেখা পান তৃতীয় দিন এসে।

৫৪১ রান তুলে নতুন রেকর্ডে নাম লিখেছে বাংলাদেশ। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টেস্টে এটাই সর্বোচ্চ দলীয় ইনিংস। ২০১৮ সালে ৪৮৭ রানের আগের রেকর্ডটা করে ছিল ভারত।

টাইগাররা খেলেছে ১৭৩ ওভার। এর চেয়ে বেশি ওভার বাংলাদেশ খেলেছে মাত্র একবার। ২০১৩ সালের শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে ১৯৬ ওভার খেলেছিল মুশফিকুর রহিমরা। ইতিহাস গড়া সেই ইনিংসে নিজেদের দলীয় সর্বোচ্চ ৬৩৮ রানের সংগ্রহ গড়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

তার আগে ৪ উইকেটে ৪৭৪ রানের স্কোর নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ব্যাটিং দাপটটা ধরে রেখে দ্রুত ৫০০ রানের স্কোর ছাড়িয়ে যায় টাইগাররা। ৪৩ রানে দ্বিতীয় দিন শেষ করে ছিলেন মুশফিকুর রহিম। শুক্রবার সকালে এ উইকেটকিপার-ব্যাটার মাঠে নামেন সেই স্কোর নিয়ে। তাকে সঙ্গ দিয়ে ২৫ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন খেলা শুরু করেন লিটন দাস।

এ সম্পর্কিত আরও খবর