নেইমারদের হতাশ করে প্রথম ফাইনালে ম্যানসিটি

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 00:19:29

বাঁচা-মরার লড়াই বলে কথা। মরিয়া হয়েই মাঠে নেমেছিলেন নেইমার। যে করেই হোক জয় ছিনিয়ে নিয়ে ফাইনালে তুলতে চেয়ে ছিলেন প্রিয় দল প্যারিস সেন্ট-জার্মেই'কে (পিএসজি)। কিন্তু ইতিহাদ স্টেডিয়ামের দুর্ভেদ্য রক্ষণের বেড়াজালে আটকে পড়ে কিছুই করতে পারলেন না নেইমার ও তার দল। 

উল্টো নেইমারদের হৃদয় ভেঙ্গে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের ফাইনালের টিকিট কেটেছে ম্যানচেস্টার সিটি। ইউরোপিয়ান ফুটবলের সেরা এ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে পৌঁছে গেল সিটি দুই লেগেই আধিপত্য বিস্তার করে।

সেমি-ফাইনালের ফিরতি লেগে দাপুটে পারফরম্যান্স উপহার দিলেন রিয়াদ মাহরেজ। নিজেদের মাঠে ফুটবল জাদু দেখিয়ে পেলেন জোড়া গোল। তার নৈপুণ্যেই দ্বিতীয় লেগে ২-০ গোলের দুরন্ত জয় পেল কোচ পেপ গার্দিওলার শিষ্যরা। 

পার্ক দেস প্রিন্সেসে শেষ চারের প্রথম লেগে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছিল ম্যানসিটি। ফলে দুই লেগ মিলিয়ে ৪-১ গোলের ব্যবধানে নেইমার-এমবাপ্পেদের কাঁদিয়ে ফাইনালে নিজেদের নাম লিখেছে ম্যানসিটি ।

অনাকাঙ্ক্ষিত তুষারপাতের মাঝেই ম্যাচের ১১ মিনিটের মাথায় এগিয়ে যায় ম্যানসিটি। গোলরক্ষক এডারসনের ৬০ গজ দূর থেকে দেওয়া পাস পেয়ে দুর্দান্ত প্রচেষ্টায় স্বাগতিকদের লিড এনে দেন আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজ।

আর ম্যাচের শুরুতেই পিএসজি বড় এক আঘাত পেয়ে বসে। কেননা বিশ্বমানের ফরওয়ার্ড কাইলিয়ান এমবাপ্পে চোট নিয়ে বসে পড়েন বেঞ্চে। তারপরও অতিথিদের প্রত্যাশায় কোনো কমতি ছিল না। কিন্তু নেইমার নিষ্ক্রিয় হয়ে ছিলেন। আর রক্ষণভাগে নিরেট দেয়াল তৈরি করে রেখেছিল সিটি। স্বাভাবিকভাবেই কোচ মিউরিসিও পোচেত্তিনোর দল ঘুরে দাঁড়ানোর কোনো পথই খুঁজে পায়নি।

এক ঘণ্টা পূর্ণ হওয়ার পর মাহরেজ ফের ফরাসিদের শাস্তি দেন। ফিল ফোডেনের ক্রস শট পেয়ে দূর পোস্ট থেকে ম্যানসিটির জয়ের ব্যবধানটা দ্বিগুণ করে নিজের জোড়া গোল পূর্ণ করেন এ তারকা প্লেমেকার। শুধু তাই নয়, ম্যাচের লড়াইটা কার্যকরীভাবে সমাপ্তিও ঘটিয়ে দেন।

শেষ দিকে পিএসজি মাঠ শৃঙ্খলা হারিয়ে ফেলে। ৬৯তম মিনিটে টাচ লাইনের জটলার মধ্যে বোধশক্তিহীনভাবে ফার্নান্দিনহোকে মাড়িয়ে বসেন অ্যাঞ্জেল ডি মারিয়া। আর্জেন্টাইন এই তারকা তার শাস্তিও পান। লাল কার্ড দেখে ছাড়েন মাঠ। একই ঘটনা ঘটেছিল প্রথম লেগে। ইদ্রিসা গুয়ে ম্যাচের শেষ দিকে লাল কার্ড দেখে মাঠ ছেড়ে ছিলেন।

ম্যাচের পুরো নিয়ন্ত্রণ ছিল সিটির হাতে। আর কোনো অঘটনের সুযোগ না দিয়ে ফাইনাল নিশ্চিত করে গার্দিওলার ম্যানসিটি। ২৯ মে ইস্তাম্বুলের ফাইনালে তাদের লড়াই হবে চেলসি অথবা রিয়াল মাদ্রিদের বিপক্ষে।

এ সম্পর্কিত আরও খবর