আইপিএল আয়োজনে আগ্রহী ইংল্যান্ড-শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 15:10:38

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে আইপিএল। করোনার কারণে শেষ করা যায়নি এবারের আসর। মাঝপথেই থমকে যেতে হয়েছে। এতে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র ক্ষতি হচ্ছে প্রায় ২৫০০ কোটি রুপি। আসরের বাকি অংশ শেষ করা গেলেই কেবল ক্ষতিটা পুষিয়ে নেওয়া সম্ভব।

ভারতীয় ক্রিকেট বোর্ড এখন আইপিএলের বাকি অংশটা শেষ করার পরিকল্পনা আঁটছে। সেটা হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে। ভারতের মাটিতে বা সংযুক্ত আরব আমিরাতে।

এই সুযোগে নিজেদের মাঠে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে ইংল্যান্ড। প্রস্তাবটা দিয়েছে তিন ইংলিশ ক্লাব এমসিসি, সারে ও ওয়ারউইকশায়ার।

লর্ডস, দ্য ওভাল এবং এজবাস্টনে সেপ্টেম্বর দ্বিতীয়ার্ধে দুই সপ্তাহের মধ্যে টুর্নামেন্ট শেষ করার পরিকল্পনার কথা জানিয়েছে তারা। এ জন্য ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কাছে চিঠি দিয়েছে তিন ক্লাব। যাতে ইসিবি ইংল্যান্ডের মাটিতে আইপিএল আয়োজনের প্রস্তাব দেয় ভারতীয় ক্রিকেট বোর্ডকে। পরিকল্পনা গৃহীত হলে ভারতীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টের ক্রিকেট মেলা বসতে পারে ল্যাঙ্কাশায়ারের মাঠ ওল্ড ট্রাফোর্ডেও।

ইংল্যান্ডের পর এবার আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে শ্রীলঙ্কা। তবে আইপিএলের বাকি অংশ শেষ করতে দেশের বাইরের ভেন্যু হিসেবে ভারতের প্রথম পছন্দ অবশ্য সংযুক্ত আরব আমিরাত।

কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের মাটিতে না হলে আমিরাতে আয়োজন করবে ভারত। সে ক্ষেত্রে আইপিএল এবং বিশ্বকাপ দুটোই যদি আমিরাতে হয় তাহলে একই উইকেটের ওপর চাপটা বেশি পড়ে যাবে।

এ জন্যই ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা প্রস্তাব দিয়েছে আইপিএল আয়োজনের। শ্রীলঙ্কা থেকে প্রস্তাবটা দিয়েছেন লঙ্কান ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা কমিটির প্রধান প্রফেসর অর্জুন ডি সিলভা।

এ সম্পর্কিত আরও খবর