সেরা বোলিংয়ের রেকর্ড কুবরার, পাকিস্তান শেষ ৯৪ রানে!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 16:34:33

সিরিজের শেষ টি-টুয়েন্টিতে দলে জায়গা পেয়েছিলেন খাদিজা তুল কুবরা। সেই ম্যাচে ৩ ওভারে ১৪ রানে ১ উইকেটও পেয়েছিলেন। কিন্তু দলে তার উপস্থিতি টেরই পাওয়া যায়নি, কারণ বাংলাদেশ নারী দল সেই ম্যাচ বড় ব্যবধানে হেরে যায়। সিরিজের একমাত্র ওয়ানডে দলে খেলতে নেমেই খাদিজা তুল কুবরা বল হাতে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে চমকে দিলেন সবাইকে।

সব আলোর ছটা এখন তার উপরই। ২০ রানে ৬ উইকেট শিকার করে ওয়ানডেতে বাংলাদেশ নারী ক্রিকেট দলের সেরা বোলিংয়ের নতুন রেকর্ড গড়লেন এই অফস্পিনার। আগের এই রেকর্ডটা ছিল বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক রুমানা আহমেদের, ২০ রানে ৪ উইকেট। ২০১৩ সালের ১২ এপ্রিল আহমেদবাদে ভারতের বিপক্ষে রুমানা আহমেদ সেই রেকর্ড গড়েছিলেন। রেকর্ডের সেই তালিকা থেকে রুমানাকে সরিয়ে সোমবার, ৮ অক্টোবর শীর্ষে উঠে এলেন কুবরা। ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলিংয়ের শীর্ষ ছ’য়ের মধ্যে চারটিতেই আছে খাদিজা তুল কুবরার নাম!

কক্সবাজারে শেখ কামাল আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র ওয়ানডে ম্যাচে খাদিজা তুল কুবরা এই নুতন রেকর্ড গড়েন। ৯.৫ ওভারে ১ মেডেনসহ মাত্র ২০ রানে তিনি ৬ উইকেট পান। কুবরার স্পিনের সামনে দাড়াতেই পারেনি পাকিস্তান। গুটিয়ে যায় মাত্র ৯৪ রানে।

টস জয়ী পাকিস্তান নারী দল ব্যাটিং করতে নেমে শুরুটা বেশ ভালই করে। ওপেনিং জুটি তুলে তারা ৩৮ রান। পাকিস্তানের সেই জুটিও ভাঙ্গেন অফস্পিনার খাজিদা তুল কুবরা। ওপেনার মুনিবা আলীর উইকেট দিয়ে তার রেকর্ড গড়ার শিকার শুরু। পুরো পাকিস্তানের মিডলঅর্ডারও ভেঙ্গে দেয় কুবার স্পিনে। একপ্রান্ত আঁকড়ে ধরে পাকিস্তান অধিনায়ক জাভেরিয়া খান লড়াই চালিয়ে যাচ্ছিলেন। ২৯ রানে তাকে কট এন্ড বোল্ড করে খাদিজা তুল কুবরা পাকিস্তানের ইনিংস ধসিয়ে দেন। পরের ব্যাটসম্যানদের আর কেউ ডাবল ফিগারেই যেতে পারেনি।

শুরুর ৫ উইকেট হারায় পাকিস্তান ৭৬ রানে। আর শেষের বাকি পাঁচ উইকেট হারায় তারা মাত্র ১৮ রানে! তিন অংকে পৌছানোর আগেই ৯৪ রানে অলআউট! স্কোরবোর্ডে তখন কুবরার বোলিং পারফরমেন্স জ্বলজ্বল করছে; ৯-১-২০-৬! কোটার পুরো ওভার খেলার ধারে কাছেও যেতে পারেনি পাকিস্তান। ৫০ ওভারের ম্যাচে তাদের ইনিংস শেষ ৩৪.৫ ওভারে!

অধিনায়ক রুমানা আহমেদও এদিন চমৎকার আঁেটাসাঁটো বোলিংয়ে পাকিস্তানকে আটকে রাখেন। ৮ ওভারে ৩ মেডেনসহ ১৫ রানে ২ উইকেট পান বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।  

ওয়ানডেতে বাংলাদেশের নারী ক্রিকেটে সেরা বোলিং (শীর্ষ ছয়)

ক্রিকেটার           সেরা বোলিং    প্রতিপক্ষ
খাদিজা তুল কুবরা        ৬/২০        পাকিস্তান
রুমানা আহমেদ        ৪/২০        ভারত
খাদিজা তুল কুবরা        ৪/৩৩        দ. আফ্রিকা
লতা মন্ডল            ৪/৩৫        পাকিস্তান
খাদিজা তুল কুবরা        ৪/৫৬        দ.আফ্রিকা
খাদিজা তুল কুবরা        ৩/৮        দ.আফ্রিকা

এ সম্পর্কিত আরও খবর