কুবরার বোলিং রেকর্ডের ম্যাচে বাংলাদেশের সহজ জয়

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 04:07:02

ওয়ানডেতে ভিন্ন বাংলাদেশকে দেখল পাকিস্তান নারী ক্রিকেট দল। সিরিজের একমাত্র ওয়ানডেতে একেবারে হেসেখেলে জয় তুলে নিলো বাংলাদেশ। পাকিস্তানের গড়া ৯৪ রানের মামুলি স্কোর প্রায় অনায়াস ভঙ্গিতেই টপকে গেল বাংলাদেশ নারী দল। ম্যাচ জিতল ৬ উইকেটের বড় ব্যবধানে।

জয়ের টার্গেট মাত্র ৯৫ রান। কিন্তু সেই রান তাড়ায় নেমে বাংলাদেশ দলের শুরুটা হল ভয় জাগানোর মতোই! ইনিংসের প্রথম বলেই উইকেট গেল!  ওপেনার আয়েশা রহমান পাকিস্তানের সাবেক অধিনায়ক সানা মীরের প্রথম বলেই এলবিডব্লু! স্কোরবোর্ডে ৬ রান জমা হতেই আরেক ওপেনার শারমীন আক্তারও ফিরে গেলেন রান আউটের শিকার হয়ে।

৬ রানে নেই বাংলাদেশ দলের শুরুর দুই উইকেট। তাহলে কি লো স্কোরের ম্যাচে কোন নাটক জমা রয়েছে? এই চিন্তা যারা করছিলেন তাদের সঙ্গে মোটেও একমত হলেন ফারজানা হক ও রুমানা আহমেদ। তৃতীয় উইকেট জুটিতে এই দুজনে মিলে যোগ করলেন ৮১ রান। ম্যাচ জয় থেকে সামান্য দুরুত্বে থাকতে এই দুজনে ফিরে গেলেও লতা মন্ডল ও ফাহিমা খাতুন আর ক্ষতিটা বাড়তে দেননি। ৬ উইকেটের সহজ জয় নিয়ে ফিরল বাংলাদেশ। ফারজানা হক ৮১ বলে ৪৮ রান করেন। অধিনায়ক রুমানা আহমেদের ব্যাট থেকে আসে ৭০ বলে ৩৪ রানের ইনিংস। টার্গেট অল্প, আর প্রচুর ওভার জমা হাতে। তাই এই দুই ব্যাটসম্যান দেখেশুনে দলের ইনিংসকে জয়ের পথে রাখতে নিরাপদ ঢৎয়ের ক্রিকেট খেলেন।

লো- স্কোরের এই ম্যাচের সেরা তারকা বাংলাদেশ দলের অফস্পিনার খাদিজা তুল কুবরা। ক্যারিয়ার সেরা বোলিং পারফরমেন্স দেখান এই ম্যাচে তিনি। ২০ রানে শিকার করেন ৬ উইকেট। ওয়ানডেতে বাংলাদেশ নারী ক্রিকেট দলের সেরা বোলিং পারফরমেন্স এটি। আগের এই রেকর্ডটা ছিল  রুমানা আহমেদের, ২০ রানে ৪ উইকেট। ২০১৩ সালের ১২ এপ্রিল আহমেদবাদে ভারতের বিপক্ষে রুমানা আহমেদ সেই রেকর্ড গড়েছিলেন। রেকর্ডের সেই তালিকা থেকে রুমানাকে সরিয়ে সোমবার, ৮ অক্টোবর শীর্ষে উঠে এলেন কুবরা। ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলিংয়ের শীর্ষ ছ’য়ের মধ্যে চারটিতেই আছে খাদিজা তুল কুবরার নাম!

কক্সবাজারে শেখ কামাল আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জয়ী পাকিস্তান নারী দল ব্যাটিং করতে নেমে শুরুটা বেশ ভালই করে। ওপেনিং জুটি তুলে তারা ৩৮ রান। পাকিস্তানের সেই জুটিও ভাঙ্গেন অফস্পিনার খাজিদা তুল কুবরা। ওপেনার মুনিবা আলীর উইকেট দিয়ে তার রেকর্ড গড়ার শিকার শুরু। পাকিস্তানের মিডলঅর্ডারও ভাঙ্গে কুবার স্পিনে।

শুরুর ৫ উইকেট হারায় পাকিস্তান ৭৬ রানে। আর শেষের বাকি পাঁচ উইকেট হারায় তারা মাত্র ১৮ রানে! তিন অংকে পৌছানোর আগেই ৯৪ রানে অলআউট! স্কোরবোর্ডে তখন কুবরার বোলিং পারফরমেন্স জ্বলজ্বল করছে; ৯-১-২০-৬! কোটার পুরো ওভার খেলার ধারে কাছেও যেতে পারেনি পাকিস্তান। ৫০ ওভারের ম্যাচে তাদের ইনিংস শেষ ৩৪.৫ ওভারে!

অধিনায়ক রুমানা আহমেদও এদিন চমৎকার বোলিংয়ে পাকিস্তানকে আটকে রাখেন। ৮ ওভারে ৩ মেডেনসহ ১৫ রানে ২ উইকেট পান বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। পরে ব্যাট হাতেও দলকে সহজ জয়ের পথ দেখান রুমানা।

টি-টুয়েন্টি সিরিজে পাকিস্তানের কাছে সব ম্যাচে হারার পর বাংলাদেশ সিরিজের একমাত্র ওয়ানডেতে নিজেদের যেন ফিরে পেল।

সংক্ষিপ্ত স্কোর: পাকিস্তান ৯৪/১০ (৩৪.৫ ওভারে, জাভেরিয়া খান ২৯, আয়েশা জাফর ১৮, খাদিজা তুল কুবরা ৬/২০, রুমানা ২/১৫)। বাংলাদেশ: ৯৫/৪ (২৯ ওভারে, ফারজানা ৪৮, রুমানা ৩৪, ফাহিমা ৫*, সানা মীর ২/২০)। ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী। ম্যাচসেরা: খাদিজা তুল কুবরা।

এ সম্পর্কিত আরও খবর