এবছর বসবেই টোকিও অলিম্পিকের আসর: আইওসি

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 10:06:46

২০২০ সালে হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। কিন্তু করোনা মহামারীর কারণে বিশ্ব ক্রীড়াঙ্গনের বৃহত্তম এ আসর পিছিয়ে চলে এসেছে চলতি বছর। কিন্তু করোনা সংক্রমণ ও মৃত্যুহার ফের বেড়ে যাওয়ায় আশঙ্কা দেখা দিয়েছে ২০২১ সালের অলিম্পিক আয়োজন নিয়ে।

তার চেয়ে বড় কথা, জাপানের অনেক নাগরিক তাদের দেশের মাটি অলিম্পিক আসর দেখতে চান না এই মুহূর্তে। অলিম্পিক বন্ধের দাবি জোড়াল করতে, অনেক দিন আগেই গণস্বাক্ষর সংগ্রহের ক্যাম্পেইন শুরু হয়েছে দেশটিতে।

অলিম্পিক আসরকে সামনে রেখে জাপানে প্রবেশ করবে প্রায় ৮০ হাজার অলিম্পিক অফিসিয়াল, সাংবাদিক ও সাপোর্ট স্টাফ। সঙ্গে থাকবে সাড়ে ১১ হাজার অ্যাথলিট। ক্রীড়াবিদদের কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে তাদের করোনা টেস্ট হবে প্রতিদিন। থাকতে হবে জৈব সুরক্ষা বলয়ে। এতে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন দেশটির নাগরিকরা।

তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) টোকিওতে অলিম্পিক আয়োজন করতে বদ্ধপরিকর। সংস্থাটি জানিয়েছে, করোনা পরিস্থিতি যেমনই হোক না কেন, অলিম্পিক তারা আয়োজন করবেই।

এ নিয়ে আয়োজক জাপানের সঙ্গে তিন দিন ভার্চুয়াল বৈঠক হয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। এর পরই আইওসি সহ-সভাপতি জন কোটস জানান, এবার টোাকিওতে অবশ্যই বসবে অলিম্পিকের আসর।

তবে সেটা স্বাস্থ্যবিধি মেনে। যথাযথ স্বাস্থ্যগত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে। যাতে স্বাগতিক জাপানে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ না করে।

২৩ জুলাই অলিম্পিক শুরু হওয়ার আগেই ৮০ শতাংশ অ্যাথলিটদের করোনা প্রতিরোধী টিকা দেওয়া হবে। সঙ্গে তাদের চিকিৎসার জন্য থাকবে আলাদা মেডিকেল টিম।

এ সম্পর্কিত আরও খবর