যুব ও ক্রীড়াঙ্গনে ১১২১ কোটি ৬০ লাখ টাকার বাজেট

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 18:10:34

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রাখা হয়েছে মোট ১১২১ কোটি ৬০ লাখ টাকা। উন্নয়ন খাতে ২৭৯ কোটি ৮৯ লাখ টাকা আর পরিচালন খাতে ৮৪১ কোটি ৭১ লাখ টাকা ধরা হয়েছে। গত অর্থবছরে এ মন্ত্রণালয়ের জন্য বাজেট ছিল মোট ১১২৭ কোটি ২৯ লাখ ৩৩ হাজার টাকা। ফলে গত অর্থবছরের তুলনায় নতুন বাজেটে বরাদ্দ কমেছে ৫ কোটি ৬৯ লাখ ৩৩ হাজার টাকা।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সংক্রান্ত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘সরকার জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়ার মানোন্নয়নে নীতি কৌশল, প্রণয়ন ও বাস্তবায়ন করে আসছে। খেলাধুলার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী আধুনিক স্টেডিয়াম, জিমনেসিয়াম, সুইমিং পুলসহ ক্রীড়া অবকাঠানো নির্মাণ ও উন্নয়ন কার্যক্রম অব্যাহত রেখেছে এবং এরই অংশ হিসেবে উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণকাজ চলমান রয়েছে। এছাড়া ২০২০-২১ অর্থবছরে ক্রীড়া অবকাঠানো নির্মাণ ও উন্নয়নের ১৪টি প্রকল্প চলমান রয়েছে।’

গত ৫ বছরের ইতিহাসে এবারই সবচেয়ে কম বরাদ্দ পেয়েছে ক্রীড়াঙ্গন। তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, আসলে বরাদ্দ কমেছে যুব উন্নয়ন খাতে। গত অর্থবছরের অনেক যুব কার্যক্রম এবার বাজেটে রাখা হয়নি। যে কারণে ক্রীড়াঙ্গনের বরাদ্দ কম দেখাচ্ছে। তবে বাস্তবে ক্রীড়াঙ্গনের অনেক খাতে বাজেট বরাদ্দ বেড়েছে।

৩ জুন, বৃহস্পতিবার বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সম্পর্কিত আরও খবর