রেহাই পাচ্ছেন না জয়াসুরিয়া!

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:15:55

তার বিরুদ্ধে অাগেও দুর্নীতির অভিযোগ উঠেছিল। তবে তখন আটকানো যায়নি সনাথ জয়াসুরিয়াকে। কিন্তু এবার ঠিকই বিপাকে পড়লেন শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের (এসিইউ) জালে আটকা পড়ছেন তিনি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাি আইসিসির দুর্নীতি দমন আইনের ধারা ভঙ্গের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

এ অবস্থায় ১৪ দিনের মধ্যে এই অভিযোগের জবাব দিতে হবে জয়াসুরিয়াকে। বলা হচ্ছে দুটি ধারা ভেঙেছেন তিনি। একটি হল- এসিইউকে তদন্তে সহযোগিতা করেন নি। আরেকটি- তদন্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করা বা দেরি করা। কোনো দলিল বা তথ্য লুকানোর অভিযোগও আছে এই তারকা ক্রিকেটারের বিরুদ্ধে।

আইসিসির এক সংবাদ বিবৃতিতে জানিয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ও শ্রীলঙ্কার সাবেক প্রধান নির্বাচকের আর্টিকেল ২.৪.৬ ধারা অমান্য করেছেন। ২.৪.৭ ধারায় ভেঙে তদন্তে সহযোগিতা করেন নি তিনি। কেন এমনটা করেছেন এনিয়ে ২৮ অক্টোবরের নিজের বক্তব্য দিতে হবে জয়াসুরিয়াকে। তাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে আইসিসি।

জয়াসুরিয়া ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কা দলের নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন। তখনই নিয়ম ভাঙেন তিনি। এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রধান নির্বাচক ছিলেন জয়াসুরিয়া।

আন্তর্জাতিক গণমাধ্যম জানাচ্ছে-শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের বিরুদ্ধে উঠা অভিযোগগুলো ঘটেছে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে। এরমধ্যে জয়াসুরিয়াকে তার মুঠোফোন এসিইউ কাছে জমা দিতে বলা হয়েছিল। কিন্তু বিষয়টা তিনি এড়িয়ে যান। বলা হচ্ছে তার সময়ে শ্রীলঙ্কান ক্রিকেটে একাধিক দুর্নীতির ঘটনা ঘটেছে।

এ সম্পর্কিত আরও খবর