ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 13:08:23

ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলতে জিম্বাবুয়ে ক্রিকেট দল ঢাকায় পৌছেছে। মঙ্গলবার সকালে এমিরেটসের ফ্লাইটে ঢাকায় আসে জিম্বাবুয়ে দল। মাসখানেকের এই সফরে জিম্বাবুয়ে তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে। ২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে।

গত জানুয়ারিতে জিম্বাবুয়ে দল তিনজাতি ওয়ানডে ক্রিকেটে অংশ নিতে বাংলাদেশ সফরে এসেছিল। এবারের বাংলাদেশ সফরে আসার আগে জিম্বাবুয়ে বেশ ভালই প্রস্ততি নিয়ে এসেছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে তারা ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ খেলেছে। তবে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোন ম্যাচেই তারা জিততে পারেনি।

বাংলাদেশে এবারের সফরেও জিম্বাবুয়েকে আন্ডারডগ হিসেবেই দেখছেন ক্রিকেট বিশ্লেষকরা। সাম্প্রতিক পারফরমেন্সই বাংলাদেশকে এই সিরিজে ফেভারিটের মর্যাদা দিচ্ছে।

২১ অক্টোবর মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডের আগে জিম্বাবুয়ে ১৯ অক্টোবর একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। সেই অনুশীলন ম্যাচের ভেন্যু হিসেবে বেছে নেয়া হয়েছে বিকেএসপিকে। ওয়ানডে সিরিজের বাকি দুটি ম্যাচ হবে চট্টগ্রামে, ২৪ ও ২৬ অক্টোবর। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সব ম্যাচই দিনরাতের।

ওয়ানডে সিরিজ শেষে চট্টগ্রামে টেস্ট সিরিজের প্রস্তুতি নেবে জিম্বাবুয়ে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনদিনের অনুশীলন ম্যাচ খেলবে। সেই প্রস্তুতি শেষে সিলেট রওয়ানা হবে দলটি। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ৩ নভেম্বর থেকে শুরু হবে সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে। বাংলাদেশের সপ্তম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেকের অপেক্ষায় সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়াম।

সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচ হবে মিরপুরে শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১১ নভেম্বর থেকে। মঙ্গলবার ঢাকায় পৌছানো জিম্বাবুয়ে ক্রিকেট দল শুধুমাত্র ওয়ানডে দল নিয়ে এসেছে। টেস্ট সিরিজ শুরুর আগে টেস্ট খেলোয়াড়রা দলের সঙ্গে যোগ দেবেন। ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে থাকছে জিম্বাবুয়ে দল।

জিম্বাবুয়ে ওয়ানডে দল: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), সলোমন মায়ার, ক্রেইগ অরভিন, ব্রেন্ডন টেইলর, সিন উইলিয়ামস, পিটার মুর, এল্টন চিগুম্বুরা, ডোনাল্ড ত্রিপানো, কাইল জার্ভিস, ব্রেন্ডন মাভুতা, রিচার্ড এনগারাভা, জন নিয়াম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, তারিসাই মুসাকান্দা, টেন্ডাই চাতারা ও চেপাস জুহুওয়া।

এ সম্পর্কিত আরও খবর