বাংলাদেশ ৩৫৪ রানে এগিয়ে

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:25:02

দ্বিতীয় দিনের শেষ দিকে ব্যাট হাতে মাঠে নেমে ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছে জিম্বাবুয়ে। বিপরীতে বল হাতে তেমন ভালো কিছু করতে পারেনি বাংলাদেশ। বোলিংয়ে বাংলাদেশের হয়ে একটি উইকেট পেয়েছেন কেবল সাকিব আল হাসান। ঘূর্ণি জাদুতে তিনি ফিরিয়ে দিয়েছেন মিল্টন শুম্বাকে। ৪১ রান নিয়ে বিশ্ব সেরা অলরাউন্ডারের এলবিডব্লিউ-এর শিকার হন জিম্বাবুয়ের এ ওপেনার।

দ্বিতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে ৪১ ওভারে প্রথম ইনিংসে ১১৪ রান সংগ্রহ করেছে স্বাগতিক জিম্বাবুয়ে। এরপরও ৩৫৪ রানে এগিয়ে রয়েছে টাইগাররা। ৩৩* রান নিয়ে ব্যাটিং করে যাচ্ছেন তাকুদওয়ানাশে কাইতানো। ৩৭* রান নিয়ে তাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন ক্যাপ্টেন ব্রেন্ডন টেলর।

মাহমুদউল্লাহ রিয়াদ টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিটা আগেই আদায় করে নিয়েছেন। ১৫০* রানের নার মানা ইনিংস দলকে উপহার দিয়েছেন বড় পুঁজি। 

তার সঙ্গে হঠাৎ ব্যাটসম্যান বনে যাওয়া তাসকিন আহমেদ তার ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছেন। দাপুটে ব্যাটিংয়ে ছুটে চলছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু নাহ! শতক হলো না। ৭৫* রান নিয়ে ফিরতে হলো এ তারকা পেসারকে। মাহমুদউল্লাহ-তাসকিন নবম উইকেটে ১৯১ রানের জুটি গড়েন।

১২৬ ওভারে ১০ উইকেটে প্রথম ইনিংসে ৪৬৮ রান তুলেছে টাইগাররা। জিম্বাবুয়ের হয়ে ৪ উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। দুটি করে উইকেট নিয়েছেন ডোনাল্ড তিরিপানো ও ভিক্টর নিয়াউচি।

তার আগে বাংলাদেশ ৮ উইকেটে ২৯৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। প্রথম দিন ৯২ বলে ১৩ চারে ৭০ রানের দাপুটে ক্রিকেটীয় ইনিংস খেলেন ক্যাপ্টেন মুমিনুল হক। তার সঙ্গে লিটন দাস ১৪৭ বলে ১৩ চারে ৯৫ রানের দুর্দান্ত এক ক্রিকেটীয় ইনিংস খেলেন।

সংক্ষিপ্ত ইনিংস

বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৬৮/১০, ১২৬ ওভার (মাহমুদউল্লাহ ১৫০*, লিটন ৯৫, তাসকিন ৭৫, মুমিনুল ৭০, মাহমুদউল্লাহ ৫৪* (ব্যাটিং), সাদমান ২৩, তাসকিন ১৩* (ব্যাটিং), মুশফিক ১১, সাকিব ৩, শান্ত ২, সাইফ ০, মিরাজ ০; মুজারাবানি ৪/৯৪, তিরিপানো ২/৫৮ ও নিয়াউচি ২/৯২)।

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ১১৪/১, ৪১ ওভার (মিল্টন ৪১, টেলর ৩৭* ব্যাটিং, কাইতানো ৩৩* ব্যাটিং, সাকিব ১/৪৩)।

#দ্বিতীয় দিন শেষে

এ সম্পর্কিত আরও খবর