প্রস্তুতি ম্যাচে বড় হারে ‘অপ্রস্তুত’ জিম্বাবুয়ে!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-18 20:12:39

প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের প্রতিপক্ষ ছিল বিসিবি একাদশ। বিকেএসপিতে ১৯ অক্টোবর, শুক্রবারের এই প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ে হেরেছে ৮ উইকেটে। বলা হয়ে থাকে প্রস্তুতি ম্যাচের ফলটা বড় বিষয় নয়; প্রস্তুতির প্রক্রিয়াটাই নাকি আসল কথা!

তো সেই বিচারে জিম্বাবুয়ে এই প্রস্তুতি ম্যাচে যা পেল সেটা তাদের ওয়ানডে সিরিজ শুরুর আগে বড় ‘অপ্রস্তুত’ অবস্থায় ফেলে দিচ্ছে!

সকালে টসে জিতে জিম্বাবুয়ে ব্যাটিংয়ের সুযোগটা নেয়। প্রস্তুতি ম্যাচ তো আসলে ব্যাটিংটাই ভাল করে ঝালিয়ে নেয়ার সুযোগ। সেই সুযোগ দলের ১১ জনের মধ্যে কাজে লাগালেন মাত্র দুজন; ওপেনিংয়ে হ্যামিল্টন মাসাকাদজা এবং সাত নম্বরে ব্যাট করতে নামা এল্টন চিগুম্বুরা!

স্কোরগুলো জানি। কোটার পুরো ৫০ ওভারও খেলতে পারেনি জিম্বাবুয়ে। ৪৫.২ ওভারে ১৭২ রানে অলআউট। যেখানে ওপেনার হ্যামিল্টন মাসাকাদজার যোগাড় ১০২ রান। আর সাত নম্বরে ব্যাট করতে নামা চিগুম্বুরা করলেন ৪৭ রান। দলে বাকি ৯ ব্যাটসম্যানের কেউ ডাবল ফিগারেও যেতে পারলেন না। অর্থাৎ দলের ১৭৮ রানের মধ্যে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ও অলরাউন্ডার চিগুম্বুরার সঞ্চয় ১৪৯ রান! ৫ রান এলো অতিরিক্ত খাত থেকে। তাহলে দলের বাকি ৯ জনে মিলে করলেন মাত্র ২৪ রান!

বড় হারের দুঃখ না হয় কাটিয়ে উঠা গেল। কিন্তু দুজন বাদে বাকি পুরো দলের ব্যাটিংয়ের এই বেহাল অবস্থা দেখে তো প্রস্তুতি ম্যাচেই চুল ছেঁড়ার অবস্থা জিম্বাবুয়ের!

বাংলাদেশ সফরে এলে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের জন্য নাম্বার ওয়ান সমস্যা সাধারণত হন স্পিনাররা। নিকট অতীতে বাংলাদেশের স্পিনারদের সামাল দিতেই পারেনি জিম্বাবুয়ে। তবে বিকেএসপির প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা যে হাঁটু গাড়লেন বিসিবি একাদশের পেস বোলিংয়ের সামনে। আরেকটু নির্দিষ্ট করে বললে এবাদত হোসেন এবং সাইফ উদ্দিন। এই দুই পেসারের সামনেই উড়ে গেল জিম্বাবুয়ের ব্যাটিং। এবাদত ৯ ওভারে ৩ মেডেন সহ মাত্র ১৯ রানে ৫ উইকেট শিকার করেন। সঙ্গী সাইফ উদ্দিন ৩২ রানে ৩ উইকেট পান। মুলত এই দুজনেই প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের ব্যাটিং প্রস্তুতি শেষ করে দেন।

ইনিংস ওপেন করতে আসা হ্যামিল্টন মাসাকাদজা আউট হলেন ৪৫ নম্বর ওভারের শেষ বলে দলের নবম ব্যাটসম্যান হিসেবে! জিম্বাবুয়ের এই স্কোরকার্ড থেকে হ্যামিল্টন মাসাকাদজা ও এল্টন চিগুম্বুরার রান বাদ দিলে যা থাকে সেটা ¯্রফে কঙ্কাল!

জিম্বাবুয়ের বেহাল ব্যাটিং দেখে বোলিং আক্রমণে কিছুটা মজাই করলেন যেন বিসিবি একাদশের অধিনায়ক সৌম্য সরকার! দলের ৯ জনকে এই ম্যাচে বোলার হিসেবে ব্যবহার করেন সৌম্য।

বিকেএসপির উইকেট এমন কোন মাইন ফিল্ড হয়ে যায়নি যে তাতে এবাদত  ও সাইফ উদ্দিনের বলগুলো সব বিস্ফোরিত হবে! হ্যামিল্টন মাসাকাদজা ও এল্টন চিগুম্বুরা ছাড়া জিম্বাবুয়ের বাকিরা এই প্রস্তুতি ম্যাচে ব্যাটিং কি-সেটাই যে বুঝে উঠতে পারেনি।

ক্রেইগ অরভিন ১ রান। ব্রেন্ডন টেইলর ৬। শন উইলিয়ামস ১। সিকান্দার রাজা ৯। পিটার মুর ৪। প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের দুই থেকে ছয় নম্বরে খেলা ব্যাটসম্যানদের রান এটা! দলের জেনুইন ব্যাটসম্যান এরা।

এই ছ’য়ের যোগফল ২১ রান।

২১ অক্টোবর সিরিজের প্রথম ওয়ানডের আগ পর্যন্ত এই প্রস্তুতি ম্যাচের সবকিছু নিয়ে বড় অপ্রস্তুতিতে পড়বে জিম্বাবুয়ে!

এ সম্পর্কিত আরও খবর