সৌম্যের সেঞ্চুরিতে প্রস্তুতির ঘোষণা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 22:36:35

জিম্বাবুয়ের ১৭৮ রানকে যে সহজ কায়দায় টপকে গেল বিসিবি একাদশ; সেটাই জানান দিচ্ছে প্রস্তুতি এই ম্যাচে আসলে কোন প্রতিদ্বন্দ্বিতাই হয়নি! এক তরফা ম্যাচে জিতেছে বিসিবি একাদশ। জয়ের জন্য টার্গেট বিসিবি টপকে গেল মাত্র ২ উইকেট হারিয়ে। জয়ের আনন্দ নিয়ে বিসিবি একাদশ যখন মাঠ ছাড়ছে তখনো এই ম্যাচের বাকি ৬৬ বল!

এই প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে কিছুতেই দাড়াতে পারেনি জিম্বাবুয়ে। হ্যামিল্টন মাসাকাদজার সেঞ্চুরি ও এল্টন চিগুম্বুরার ৪৭ রান বাদ দিলে জিম্বাবুয়ের ইনিংসের বাকিটা যে হাড্ডিসার কঙ্কাল!

আর ঠিক তার বিপরীত স্বাস্থ্য নিয়ে দেখা দিল বিসিবি একাদশ। বোলিংয়ে যেমন হৃষ্টপুষ্ঠ; ব্যাটিংয়েও তেমন পেশি ফোলানো! জিম্বাবুয়ের করা ১৭৮ রানের পিছু ছুটতে নেমে দুই ওপেনার মিজানুর রহমান ও ফজলে রাব্বী মাহমুদ জমে উঠার আগেই বিদায়। লো- স্কোরিং ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পেলে সেটাকে কিভাবে কাজে লাগিয়ে বড় ইনিংস খেলা যায়-তার প্রামান্য চিত্র ছিল সৌম্য সরকারের ব্যাটিং। বিকেএসপির মাঠে পুরোটা সময় জুড়ে ব্যাট হাতে সৌম্য সরকার যা করে গেলেন তাকে এককথায় বলে-দাপট! ১৩৪ বল খেলে শেষ পর্যন্ত ১০২ রানে অপরাজিত। ওয়ানডে সিরিজের দলে নির্বাচকরা তাকে রাখেননি। তবে সৌম্য সরকারের এই ইনিংস দেখলে নিশ্চয়ই এখন নির্বাচকদেরও আফসোস হচ্ছে। এমন দুর্দান্ত ফর্ম! অথচ সেই তিনিই নেই দলে!

এই ম্যাচের আগে ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে নিজের শেষ যে ম্যাচটা খেলেছেন সৌম্য সরকার , সেই ম্যাচেও তার সেঞ্চুরি রয়েছে। শুধু কি সেঞ্চুরি? বড় ধৈর্ঘ্যরে সেই ম্যাচে সেঞ্চুরির সঙ্গে পাঁচ উইকেট শিকার করেছিলেন সৌম্য। হয়েছিলেন ম্যাচ সেরা। সেই ম্যাচের পর বিকেএসপিতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে নেমে হার না মানা সেঞ্চুরি! জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ওপেনার খুঁজতে গলদঘর্ম হচ্ছেন নির্বাচকরা, অথচ দল থেকে বাদ পড়া সৌম্য সরকার ঠিক তখনই রয়েছেন চুড়ান্ত ফর্মে!

টেস্ট সিরিজে তাহলে নির্বাচকদের ওপেনার খোঁজার দুঃশ্চিন্তা দুর করছেন সৌম্য?

জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সৌম্য নয় বরং একটু আলাদা নজর ছিল অন্য দুজনের ওপর; ফজলে রাব্বী ও সাইফ উদ্দিন। এই দুজনেই জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে রয়েছেন। সাইফ উদ্দিনের জন্য জাতীয় দল নতুন কিছু নয়। কিন্তু ফজলে রাব্বী এই প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন। ২১ অক্টোবর সিরিজের প্রথম ওয়ানডের আগে জিম্বাবুয়েকে পরখ করার একটা সুযোগ ছিল তার সামনে। সেই সুযোগটা কাজে লাগাতে পারলেন না ফজলে রাব্বী

সতর্ক ভঙ্গিতেই এই ম্যাচে শুরু করেছিলেন ফজলে। কিন্তু সিকান্দার রাজার স্পিনে উইকেট হারান। ৩৪ বল খেলে তার ১৩ রানের ইনিংসের প্রস্তুতিটা কেমন কাজে দিলো-সেটা জানার জন্য প্রথম ওয়ানডে পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে।

তবে সাইফ উদ্দিন প্রস্তুতি ম্যাচে ৭.২ ওভারে ৩২ রানে ৩ উইকেট শিকার করে জানিয়ে দিলেন ওয়ানডে সিরিজের জন্য তিনি বেশ ভালই প্রস্তুত হয়ে আছেন!

জিম্বাবুয়ে এই ম্যাচে বিসিবি একাদশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা তো গড়তেই পারেনি, উল্টো ম্যাচের অধিনায়ক সৌম্য সরকারের বোলিং কৌশলকে নকল করার একটা চেষ্টা চালায়।

সকালে সৌম্য সরকার তার দলের ৯ জনকে দিয়ে বোলিং করান। দুপুরের পরে জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজাও সেই একই কাজ করলেন! কিন্তু তাতেও কোন লাভ হলো না। হারের ব্যবধান যে কমাতে পারল না জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর: জিম্বাবুয়ে: ১৭৮/১০ (৪৫.২ ওভারে, হ্যামিল্টন মাসাকাদজা ১০২, চিগুম্বুরা ৪৭, এবাদাত ৫/১৮, সাইফ উদ্দিন ৩/৩২)। বিসিবি একাদশ: ১৮১/২ (৩৯ ওভারে, মিজানুর রহমান ৮, ফজলে রাব্বী ১৩, সৌম্য সরকার ১০২*, মোসাদ্দেক হোসেন ৩৩ অবসর, আরিফুল হক ৯*, সিকান্দার রাজা ১/২১)। ফল: বিসিবি একাদশ ৮ উইকেটে জয়ী।

এ সম্পর্কিত আরও খবর