মাসাকাদজা মন্ত্র-ইতিবাচক থাকো, ইতিবাচক খেলো

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-16 15:36:27

সংবাদ সম্মেলনে দুটো বিষয়ে বারকয়েক তাকে সাংবাদিকরা মনে করিয়ে দিলেন। প্রথমত: দক্ষিণ আফ্রিকা সফর থেকে জিম্বাবুয়ে এখানে এসেছে সব ম্যাচ হেরে। দ্বিতীয়ত: বাংলাদেশের বিপক্ষে শেষ কবে যেন জিতেছিল জিম্বাবুয়ে, সেই প্রসঙ্গে! একজন আবার প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের কাছে হারের ঘাঁয়ে লবনের ছিঁটেও দিলেন!

তবে সংবাদ সম্মেলনের পুরোটা সময় জুড়ে জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজাকে কখনোই মন খারাপের ভঙ্গিতে দেখা যায়নি। বরং বিশাল শরীর নাড়িয়ে ভীষণ হাসিখুশি ছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক। ভাবভঙ্গি দেখে মনে হচ্ছিল তিন ম্যাচের সিরিজে ০-১ এ এগিয়ে জিম্বাবুয়ে!

সিরিজে ফেভারিটের প্রসঙ্গও উঠল একসময়। বাংলাদেশের অনেক প্রশংসা করলেন মাসাকাদজা। তবে শেষমেষ ফেভারিটের ট্যাগটা নিজ দলের ঘাড়েই রাখলেন-‘পেছনের কয়েক বছরে, বিশেষ করে ঘরের মাঠে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। তবে একটা কথা আবার সবাইকে মনে করিয়ে দিতে চাই, আমরা বাংলাদেশের বিরুদ্ধে প্রায় সময়ে খেলেছি। তাই আমরাও বলতে পারি এই সিরিজে আমাদেরও বেশ ভাল একটা সুযোগ আছে। সেই হিসেবে সিরিজে ফেভারিটের ট্যাগের কথা বললে আমি সেটা জিম্বাবুয়ের গলায় পরাতে চাই!’

এই ঘোষণা দেয়ার সময় হ্যামিল্টন মাসাকাদজা লাজুক হাসিটা লুকাতে পারলেন না! অভিজ্ঞ এই জিম্বাবুইয়ান ভালই জানেন-শক্তি, সাফল্য, একক অথবা দলগত-সব নিক্তিতেই বাংলাদেশ এই সিরিজে জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে আছে। অনুশীলন ম্যাচে বিসিবি একাদশ ৮ উইকেটে জিম্বাবুয়েকে হারিয়ে তার প্রাথমিক প্রমাণও দিয়েছে। সেই সঙ্গে জিম্বাবুয়ে অধিনায়ক এটাও জানেন-এই নুয়ে পড়া পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে ইতিবাচক মনোভাব দেখানো ছাড়া দ্বিতীয় কোন পথ নেই। তাই তিন ম্যাচের সিরিজে নিজেদের সেরা ক্রিকেট উপহার দেয়ার প্রতিশ্রুতি দিয়ে হ্যামিল্টন মাসাকাদজা জানান-‘আমরা জানি ভাল খেলা ছাড়া আমাদের সামনে আর কোন পথ নেই। আমাদের ইতিবাচক থাকতে হবে। ইতিবাচক ক্রিকেট খেলতে হবে। পুরো দলের ফোকাস এখন এই তিন ম্যাচের সিরিজ। আমরা এই সিরিজ খেলতে এসেছি, এখান থেকে কিছু একটা অর্জন করতে। দলের বাকিরাও ভাল কিছু একটা করে দেখাতে মরিয়া।’

বিশ্বকাপে খেলার বাছাই থেকে বাদ। বিশ্বকাপে খেলার স্বপ্ন ভঙ্গ। দক্ষিণ আফ্রিকার কাছে সব ম্যাচে হার। শুধু তাই নয়, সব ধরনের ফরম্যাটে পেছনের ১৪টি ম্যাচে টানা হার নিয়ে বাংলাদেশ সফরে এসেছে জিম্বাবুয়ে এবার। প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ খুব জিম্বাবুয়ের জন্য অপরিচিত কেউ নয়। তবে বাংলাদেশের মাটিতেও তাদের রেকর্ড যে খুব সুখকর কিছু-তাও নয়। বাংলাদেশের মাটিতে ৪৫টি ওয়ানডে ম্যাচ খেলেছে জিম্বাবুয়ে। জিতেছে ১৫টিতে। তবে ২০১০ সালের ডিসেম্বরের পর জিম্বাবুয়ে কোন ওয়ানডে ম্যাচে আর বাংলাদেশকে হারাতে পারেনি।

সেই রেকর্ডটা আরও দীর্ঘস্থায়ী করতে পারবে বাংলাদেশ?

এ সম্পর্কিত আরও খবর