পর্দা নামল টোকিও অলিম্পিকের

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 14:50:56

বর্ণিল অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামল টোকিও অলিম্পিকের। ভাঙল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র মিলনমেলা। একই সঙ্গে হাতবদল হলো অলিম্পিকের পতাকা। তাই ক্রীড়া প্রেমীরা এখন ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের দিকে তাকিয়ে।

টোকিও অলিম্পিক স্টেডিয়ামে গতকাল রোববার বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া সাতটায় মশাল নিভিয়ে শেষ হয় অলিম্পিকের ৩২তম আসর। 

অলিম্পিকের পতাকা আইওসি প্রেসিডেন্ট টমাস বাখের হাতে তুলে দেন টোকিওর মেয়র ইউরিকো কোই। তিনি সেটা আবার তুলে দেন প্যারিসের মেয়র আন হিদালগুর হাতে। 

করোনাভাইরাসের এই কঠিন সময়ে ‘কঠিন চ্যালেঞ্জ’ মোকাবিলার তৃপ্তি জানান টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির প্রধান সেইকো হাশিমোতো। কৃতজ্ঞতা জানান অ্যাথলেট, কোচ ও ভলান্টিয়ারদের।

অনুষ্ঠানের শুরুতে পর্দায় ফুটিয়ে তোলা হয় অ্যাথলেটদের অর্জনের উল্লাস, আনন্দাশ্রু, আলিঙ্গন, বিচিত্র উদযাপনের দৃশ্যগুলো। স্টেডিয়ামের মাঝে প্রতিটি দেশের পতাকাবাহকদের প্রবেশ দিয়ে শুরু হয় অনুষ্ঠান। যেসব দেশের প্রতিনিধিরা ছিলেন না। সেসব দেশের পতাকা বহন করেন ভলান্টিয়াররা।

মাঠে প্রবেশ করেন বিভিন্ন দেশের অ্যাথলেটরা। নাচ-গান আর ছবি তোলার ব্যস্ত ছিলেন সবাই। প্রতিটি দেশের পতাকা ফুটিয়ে তোলা হয় ভার্চুয়ালি। সুরের তালে বিভিন্ন খেলা, কসরতের ডিসপ্লে তুলে ধরে জাপানিরা। 

শেষ দিনে চমকে দিয়ে চীনকে পিছনে ফেলে দিয়েছে মার্কিন অ্যাথলেটরা। ৩৯টি স্বর্ণ, ৪১টি রৌপ্য ও ৩৩টি ব্রোঞ্জসহ ১১৩টি পদক নিয়ে শীর্ষে থেকে আসর শেষ করল যুক্তরাষ্ট্র। ৩৮টি স্বর্ণ, ৩২টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জসহ ৮৮টি পদক নিয়ে দ্বিতীয় হয়েছে চীন।

টোকিও অলিম্পিকের পদক তালিকা

দেশ            স্বর্ণ     রৌপ্য    ব্রোঞ্জ   মোট

যুক্তরাষ্ট্র     ৩৯         ৪১        ৩৩     ১১৩

চীন            ৩৮        ৩২        ১৮       ৮৮

জাপান      ২৭        ১৪        ১৭       ৫৮

ব্রিটেন       ২২        ২১        ২২       ৬৫

আরওসি   ২০        ২৮        ২৩       ৭১

এ সম্পর্কিত আরও খবর