শচীনের একাডেমিতে বন্ধু কাম্বলি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 13:22:27

তাদের বন্ধুত্বার গল্পটা অনেক পুরনো। সেই ছোটবেলায় স্কুলে পড়তে গিয়েই পরিচয়। তারপর ১৯৮৮ সালে মুম্বাইয়ের আজাদ ময়দানে স্কুল ক্রিকেটে তাদের ৬৬৪ রানের পার্টনারশিপ! যা এখনো ভারতীয় ক্রিকেটে উজ্জ্বল ইতিহাস হয়েই আছে! এরপর এক সময় সেই বন্ধনে অভিমানের ঘুনপোকাও ধরে! তবে খুশির খবর শচীন টেন্ডুলকার আর বিনোদ কাম্বলি জুটি আবারো দেখা যাবে। সেই মুম্বাইয়ের ময়দানেই ফের জুটি বাধবেন দু'জন।

অভিমানের বরফ গলছে, আবারো একসঙ্গে দেখা যাবে দুই বন্ধুকে। সেই মুম্বাইয়ের ময়দানে একসঙ্গে দেখা যাবে দু'জনকে। ব্রিটিশ কাউন্টি ক্লাব মিডলসেক্সের সঙ্গে যৌথভাবে শচীন একাডেমি খুলেছেন আগেই। এবার তার প্রশিক্ষক হিসাবে একসঙ্গে কাম্বলিকে নিয়ে কাজ করবেন তিনি। দুই বন্ধু ভবিষ্যতের ক্রিকেটার গড়বেন।

কাম্বলিকে কোচ হওয়ার প্রস্তাবটা খোদ শচীনই দিয়েছেন। আর বন্ধুর কথা ফেলবেন কী করে। সাবেক ভারতীয় ক্রিকেটের কাম্বলি রাজী হতে সময় নেননি। আগামী ১ থেকে ৪ নভেম্বর ভারতের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে চলবে শচীন-মিডলসেক্স গ্লোবাল একাডেমির কোচিং ক্যাম্প। ৬ থেকে ৯ নভেম্বর বান্দ্রার এসআইজি ক্লাব আর পুণেতে ক্যাম্প চলবে ১২ থেকে ২০ নভেম্বর পর্যন্ত।

এমন আয়োজনে বন্ধুকে পাশে পেয়ে দারুণ খুশি ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় কিংবদন্তি শচীন। বলছিলেন, ‘কাম্বলি আর আমি একসঙ্গে ক্রিকেট খেলে বড় হয়েছি।  তাকে কোচিং ক্যাম্পে প্রশিক্ষক হিসেবে পেয়ে ভাল লাগছে। ওর সঙ্গে আমার হাজারো স্মৃতি। কাজ করতে গিয়ে আবারো হয়তো সেসব মনে পড়বে।’

শচীন আর বিনোদ কাম্বলির ক্যারিয়ারটা শুরু হয়েছিল একসঙ্গে। তখন অনেকেই বলতেন শচীনের চেয়ে কাম্বলিই বেশি নাম করবেন। কিন্তু অনিয়ন্ত্রিত জীবন সর্বনাশ করে দেয়। কাম্বলি দুর্দান্ত শুরুর পরও ছিটকে যান ভারতীয় দল থেকে।

তারপর তাদের বন্ধুত্বাও কিছু সময়ের জন্য ফাটল ধরে। এমন কী আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর শচীন যে পার্টি দিয়েছিলেন, সেখানে ডাক পাননি কাম্বলি। তারপর থেকে দুরেই ছিলেন তিনি। অবশেষে ফের জোড়া লাগল তাদের সেই পুরনো সম্পর্ক!

এ সম্পর্কিত আরও খবর