সাকিবের ‘দরখাস্তে’ বিরক্ত বিসিবি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 05:42:04

আঙ্গুলের ইনজুরি এখনো সারেনি। মাঠে ফেরার দিনক্ষণও ঠিক হয়নি। চলতি জিম্বাবুয়ে সিরিজে তার খেলা হচ্ছে না। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেও খেলা হবে কিনা-তা এখনো নিশ্চিত নয়। কিন্তু এরই মধ্যে সাকিব বিসিবির কাছে আনুষ্ঠানিক একটা অনুরোধ করেন ডিসেম্বরে শেষ সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টিএক্স বা টি-টেন ক্রিকেটে তাকে খেলার যেন ছাড়পত্র দেয়া হয়। সাকিবের এই অনুরোধ শুনে বিসিবি ভীষণ নাখোস, বিরক্ত। আমিরাতে এই ক্রিকেট খেলার জন্য বিসিবি যে সাকিবকে অনুমতি দিচ্ছে না-এটা পরিস্কার। আনুষ্ঠানিকভাবে বিসিবি এখনো চুড়ান্ত কিছু জানায়নি। আজ-কালের মধ্যে এই বিষয়ে বিসিবি নিজেদের সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছেন মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

তবে বিসিবির কাছ থেকে সাকিব যে পরিস্কার ‘না’ একটা সিদ্ধান্ত পাচ্ছেন-তাতে কোন সন্দেহ নেই।

হাসপাতালে শুয়ে থাকা সাকিবের বিশাল ছবি। তার অসহায়ত্ব। আঙ্গুল আর কোনদিন শতভাগ ঠিক হবে না-এমনতর মন্তব্য। ইনজুরির কারনে তার বিশ্বকাপ পরিকল্পনা ভেসে যাওয়ার উপক্রম-পত্রপত্রিকা, অনলাইন এবং স্যোসাল মিডিয়ায় এমনসব আশঙ্কার আবহ তৈরি দেখে বিসিবিও একটু ব্যাকফুটে ছিল। কিন্তু আঙ্গুলের ইনজুরির বিশালত্ব এবং ক্ষতিকর প্রভাবের কাতরতার পনের দিন না যেতেই সাকিব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার আবেদন চেয়ে যে দরখাস্তও লিখে ফেলবেন-সম্ভবত সেটার জন্য বিসিবিও প্রস্তুত ছিলো না।

সম্ভবত ‘শট’ খেলতে ‘টাইমিং’য়ে এবার একটা গন্ডগোল করে ফেলেছেন সাকিব! আর বিসিবি সেই সুযোগেই সাকিবের ছাড়পত্র চাওয়ার দরখাস্তে লালকালিতে ক্রস চিহ্ন দিচ্ছে!

মাত্র ক’দিন আগেই হাসপাতালের বিছানায় শুয়ে সাকিব তার আঙ্গুলের চিকিৎসা নিয়ে হতাশ ছিলেন। অস্ট্রেলিয়ায় উন্নততর চিকিৎসার জন্য যাওয়ার আগে বিমানবন্দরে মন ভাঙ্গা বড় দুঃসংবাদ শোনান-‘এই আঙ্গুলটা আর কখনোই শতভাগ ঠিক হবে না। যেহেতু নরম হাড়, আর কখনো এটা জোড়া লাগার সম্ভাবনা নেই। পুরোপুরি ঠিক হবে না।’

আঙ্গুলে বড় চোট থাকা সত্বেও তা নিয়ে ক্রিকেট খেলার এই ব্যস্ততার জন্য সাকিবের এই ইনজুরির মাত্রাটা অসহনীয় পর্যায়ে গিয়ে পৌছায়। সাকিবের মতো সুপারস্টার একজন ক্রিকেটারের ইনজুরির এমন রকম ফেরে একটা বিষয় স্পষ্ঠ-আঙ্গুলে তার মাত্রা ছাড়ানো ইনজুরির পেছনে হেলা ফেলার একটা দায় অবশ্যই আছে।

ইনজুরির সমস্যা থাকা সত্তে¡ও তা নিয়ে ক্রিকেট খেলায় সেই দায় সাকিব এবং বিসিবি’রও আছে। তবে সেই চোট থেকে এখনো মুক্তি মেলেনি সাকিবের। দেশের হয়ে সুনির্দিষ্টভাবে ঠিক কখন মাঠে ফিরবেন সেই তারিখটাও চুড়ান্ত হয়নি। অমন অনিশ্চিত সময়ের মধ্যে সাকিব আবার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য যে আবেদন ঠুকেছেন তাতে বিস্মিত বিসিবির শীর্ষমহল!

এ সম্পর্কিত আরও খবর