শুরুতেই বিপর্যয়ে জিম্বাবুয়ে, আরিফুলের অভিষেক

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-13 06:46:15

সিরিজটা বেশ ভালই যাচ্ছে মোহাম্মদ সাইফুদ্দিনের। আগের ম্যাচে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছিলেন। তৃতীয় এবং শেষ ওয়ানডেতেও বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিলেন সেই তিনিই। ম্যাচের দ্বিতীয় ওভারে নিজের তৃতীয় বলেই উইকেট পেলেন ডানহাতি এই পেসার। ওপেনার চেপাস ঝুওয়াওকে শূণ্য রানে বোল্ড করে সাইফুদ্দিন এই ম্যাচে বাংলাদেশকে প্রথম আনন্দের উপলক্ষ এনে দিলেন। যথারীতি আগের দুই ম্যাচের মতো তৃতীয় ম্যাচেও পাওয়ার প্লে’র মধ্যেই উইকেট হারায় জিম্বাবুয়ে। সিরিজে প্রথমবারের মতো দলে সুযোগ পাওয়া আবু হায়দার রনিও নিজের ওপেনিং স্পেলেই উইকেট শিকারের আনন্দে ভাসলেন। জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজাকে বোল্ড করেন রনি। ৬ রানে দুই ওপেনারকে হারিয়ে এই ম্যাচে জিম্বাবুয়ের শুরুটাই হলো ধুঁকে চলার মধ্যে দিয়ে। ম্যাচের প্রথম পাঁচ ওভারে ২ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তোলে মাত্র ৭ রান। ভয়াবহ রকম বাজে শুরু!

ওয়ানডে সিরিজে বাংলাদেশের টসভাগ্যও পুরোপুরি একশ ভাগ পক্ষে গেল। টানা তৃতীয় ম্যাচে টসে জিতলেন মাশরাফি বিন মর্তুজা। টস জয়ের সুবিধা কাজে লাগিয়ে এই ম্যাচেও আগে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। সবমিলিয়ে  এই ম্যাচে তিনটি বদল নিয়ে নামে বাংলাদেশ। আগের দুই ম্যাচে কোন রান করতে না পারা ফজলে রাব্বী বাদ পড়লেন। মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমানকেও এই ম্যাচে বিশ্রামে রাখে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। এই তিনজনের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন সৌম্য সরকার, আবু হায়দার রনি ও আরিফুল হক। এদের মধ্যে আরিফুল হকের এটি ওয়ানডে অভিষেক। বাংলাদেশের হয়ে এর আগে কয়েকটি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন আরিফুল হক।

সিরিজের শেষ এবং তৃতীয় ম্যাচের আগে সবচেয়ে বেশি যে শব্দ শোনা গিয়েছিল তা হলো পরীক্ষা-নিরীক্ষা। তবে এই ম্যাচে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটেনি বাংলাদেশ। মুস্তাফিজ ও মেহেদি হাসান মিরাজকে বিশ্রাম দেয়াটা আবশ্যক ছিল। দুজনেই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে দলে রয়েছেন। তাই ৩ নভেম্বরে সিরিজের প্রথম টেস্ট শুরুর আগে কিছুটা বিশ্রামে থাকতে পারবেন এই দুই বোলার।

বাংলাদেশ একাদশ: লিটন, ইমরুল, সৌম্য সরকার, মুশফিক, মিঠুন, মাহমুদউল্লাহ, আরিফুল, সাইফুদ্দিন, মাশরাফি (অধিনায়ক), নাজমুল ইসলাম ও আবু হায়দার রনি।

এ সম্পর্কিত আরও খবর