শেষ ওয়ানডেতে বড় চ্যালেঞ্জ ছুড়েছে জিম্বাবুয়ে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 18:21:08

কি ভয়াবহ শুরু! অথচ কি দুর্দান্ত মসৃন সমাপ্তি! সিরিজের শেষ এবং তৃতীয় ওয়ানডেতে জিম্বাবুয়ের ইনিংসের সারমর্ম হতে পারে এটাই।

শুরুর দুই উইকেটের রান মাত্র ৬। পরের তিন উইকেট জুটিতে জিম্বাবুয়ে সঞ্চয় করলো যথাক্রমে ১৩২, ৮৪ এবং ৬২ রান। ব্রেন্ডন টেইলর ৭৫ রান করে ফিরলেন। তবে সেঞ্চুরি ঠিকই আদায় করে নিলেন শন উইলিয়ামস। মিডলঅর্ডারে সিকান্দার রাজা এবং পিটার মুরসের ব্যাট থেকেও এলো কার্যকর ইনিংস। মুলত মিডলঅর্ডারের এই সম্মিলিত সংগ্রহে জিম্বাবুয়ের স্কোরবোর্ডে জমা হলো ২৮৬ রান।

সন্দেহ নেই সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জই ছুঁড়ে দিল জিম্বাবুয়ে। আগের দুই ম্যাচে সহজ জয়ে বাংলাদেশ আগেই সিরিজের ট্রফি জিতে নিয়েছে। দেখা যাক এই সিরিজ বাংলাদেশ এখন ৩-০ মিশনে পুরো করতে পারে কিনা?

টস জয়ী বাংলাদেশের বোলিংয়ের শুরুটা হয় দুর্দান্ত। মোহাম্মদ সাইফুদ্দিন ও আবু হায়দার রনির ওপেনিং স্পেলেই এলোমেলো হয়ে পড়ে জিম্বাবুয়ের ইনিংস। শূণ্য রানে বিদায় নিলেন ওপেনার চেপাস ঝুওয়াও। ২ রানে শেষ হ্যামিল্টন মাসাকাজদার ইনিংসও। ৬ রানে দুই ওপেনারকে হারিয়ে তখন ঠক্ঠক্ করে কাঁপছে জিম্বাবুয়ের ইনিংস। তবে সেই বিপদ থেকে দলকে উদ্ধার করেন ব্রেন্ডন টেইলর ও শন উইলিয়ামস জুটি। ১৩২ রান জমা হয় তাদের এই জুটিতে। যেভাবে দুজনে ব্যাট করছিলেন তাতে মনে হচ্ছিল জোড়া সেঞ্চুরির পথেই হাঁটছেন তারা। কিন্তু ফিরতি স্পেলে নাজমুল ইসলাম অপুর বলে জায়গায় বসে সুইপ শট খেলার চেষ্টায় উইকেট হারান ব্রেন্ডন টেইলর। অবশ্য ততক্ষনে তার ৭৫ রানের ইনিংসে জিম্বাবুয়েকে আত্মবিশ্বাসী করে তুলেছে। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও বড় হাফসেঞ্চুরি পেয়েছিলেন জিম্বাবুয়ের এই দলের সবচেয়ে সিনিয়র এই সদস্য। শন উইলিয়ামস পরের জুটিতে সিকান্দার রাজাকে নিয়ে দলের ইনিংসকে বড় স্কোরের পথেই রাখেন। উইলিয়ামস-রাজার জুটিতে যোগ হয় ৮৪ রান। নাজমুল ইসলাম অপুর নিরীহ একটা ফুলটসে বাউন্ডারি সীমানায় ৫১ বলে ৪০ রানে ক্যাচ দিয়ে ফিরেন সিকান্দার রাজা। উইলিয়ামস ও পিটার মুরসের পঞ্চম উইকেট জুটিতেও জিম্বাবুয়ে যোগ করে ৬২ রান। একপ্রান্ত সামাল দিয়ে শন উইলিয়ামস তার ১২২ নম্বর ওয়ানডে ম্যাচে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন। তিন ম্যাচের সিরিজে শন উইলিয়ামস দুর্দান্ত পারফমেন্স দেখিয়েছেন। প্রথম ম্যাচে অপরাজিত ৫০। পরের ম্যাচে ৪৭ রান। শেষ ওয়ানডেতে হার না মানা ১২৯ রানের অনবদ্য সেঞ্চুরি।

সিরিজের প্রথম ম্যাচের পর দলের মিডলঅর্ডার ব্যাটিং নিয়ে দুঃখ এবং হতাশা ছিল জিম্বাবুয়ে কোচ লালচান্দ রাজপুতের। সিরিজে হারলেও জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের এই রানে ফেরাটা কম আনন্দের নয়!

সংক্ষিপ্ত স্কোর: জিম্বাবুয়ে ২৮৬/৫ (৫০ ওভারে, মাসাকাদজা ২, চেপাস ০, টেইলর ৭৫, শন উইলিয়ামস ১২৯*, সিকান্দার রাজা ৪০, পিটার মুরস ২৮, চিগুম্বুরা ১*, অতিরিক্ত ১১, আবু হায়দার ১/৩৯, সাইফুদ্দিন ১/৫১, নাজমুল ইসলাম ২/৫৮)।

এ সম্পর্কিত আরও খবর