বিপিএলে ৩ কোটি ছাড়াচ্ছে ক্রিস গেইলদের দাম!

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 06:16:41

কোনভাবেই বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) পিছিয়ে নিচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমন কী নির্বাচনের ডামাডোলে পড়লেও সূচি থেকে সরে যাবে না। সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে রেখেছেন- শুধুমাত্র জাতীয় সংসদ নির্বাচনের দিনটাতে খেলা বন্ধ থাকবে! এ কারণেই আগেই প্রস্তুতি সেরে নিচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

রোববার রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হবে ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফট। যেখানে বিদেশি ক্রিকেটারের সংখ্যাটাও উল্লেখ করার মতো। মোট ৩৭৩জন বিদেশিকে রাখা হয়েছে ড্রাফটে। ফ্রাঞ্চাইজিরা এই তালিকা থেকে পছন্দের ক্রিকেটারকে দলে টানতে পারবে।

এর আগেই অবশ্য প্রায় প্রতিটি দলই তাদের পছন্দমতো সেরা চারজন করে ক্রিকেটারকে ধরে রেখেছে।

বিপিএলের ড্রাফটে থাকছে ৭টি ক্যাটাগরিতে। ‘এ+’ থেকে শুরু করে মোট ‘এফ’ ক্যাটাগরি পর্যন্ত। বিদেশি ক্রিকেটারদের মধ্যে এবার সবচেয়ে বেশি আছে ইংল্যান্ড (৮৬) থেকে। এরপরই পাকিস্তান (৭২)। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার হচ্ছেন ৫৬, শ্রীলঙ্কার ৫৫জন। আফগানিস্তান থেকে ২০জন ক্রিকেটার আছেন ড্রাফটে। দক্ষিণ আফ্রিকার ১৮জন, জিম্বাবুয়ের ১৫ আর আয়ারল্যান্ডের রয়েছেন দশজন ক্রিকেটার।

একইসঙ্গে ১৬৯জন দেশি ক্রিকেটারকে রাখা হয়েছে ছয়টি গ্রুপে। ৩জন আছেন ‘এ+’ ক্যাটাগরিতে। ‘এ’ ক্যাটাগরিতে ৫ ও ‘বি’ ক্যাটাগরিতে রয়েছেন ১১জন। ‘সি’ ক্যাটাগরিতে ১৫জন, ‘ডি’ ক্যাটাগরিতে রয়েছেন ৫২ জন এবং ‘ই’ ক্যটাগরিতে ৮৩ ক্রিকেটার।

ক্রিস গেইলকে অবশ্য আগেই ধরে রেখেছে রংপুর রাইডার্স।তারা একইসঙ্গে নিচ্ছে টি-টুয়েন্টির আরেক বড় বিজ্ঞাপন এবি ডি ভিলিয়ার্সকে। সঙ্গে ইংল্যান্ডের অ্যালেক্স হেলসও রয়েছেন। সিলেট সিক্সার্স নিয়ে আসছে অস্ট্রেলিয়ানর ডেভিড ওয়ার্নারকে। যিনি কিছুদিন আগেও নিষিদ্ধ ছিলেন ক্রিকেট। ঢাকা আগেই কাইরন পোলার্ড ও সুনীল নারাইনকে ধরে রেখেছে।

সব মিলিয়ে এবারো এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে উড়বে কোটি টাকা! বিদেশি ক্রিকেটারদের পেছনেও মোটা অঙ্কের অর্থ খরচ করতে রাজি ফ্রাঞ্চাইজিরা। যদিও কতো টাকায় চুক্তি হচ্ছে সেটা গোপন রাখার একটা ব্যর্থ চেষ্টা সবসময়ই থাকে। তারপরও জানা গেছে ডেভিড ওয়ার্নার, ক্রিস গেইল কিংবা এবি ডি ভিলিয়ার্সদের মূল্য এবার ৩ কোটি টাকা ছাড়িয়ে যাবে!

গেইলের মতো সিনিয়র ক্রিকেটাররা ম্যাচ প্রতি টাকায় নিয়ে খেলে থাকেন বিপিএলে। সেক্ষেত্রে প্রতি ম্যাচে তাদের একজনকে খেলাতে ফ্রাঞ্চাইজিকে গুনতে হয় প্রায় ২৫ লাখ টাকা।

কিন্তু দুঃখজনক হলেও সত্য দেশের তারকা ক্রিকেটারদের অ্যাকাউন্টে তেমন অংকের টাকা জমা হয়না। সাকিব আল হাসানের মতো বিশ্বসেরা অলরাউন্ডারকেই ১ কোটি টাকা দিতে দশবার ভাবেন তার ফ্রাঞ্চাইজি! মাশরাফি বিন মর্তুজা-মুস্তাফিজুর রহমানরাও পান না বড় অঙ্কের অর্থ!

সবকিছু ঠিক থাকলে এবারের শুরু হবে ২০১৯ সালের জানুয়ারিতে। মাঠের লড়াইয়ে থাকবে ৭টি দল।

এ সম্পর্কিত আরও খবর