বিপিএলে যারা রয়ে গেলেন আগের দলে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 11:29:07

নিয়মটা হলো শেষ আসরে দলে খেলা চারজন খেলোয়াড়দের বিপিএলের দলগুলো নতুন মৌসুমের জন্য ধরে রাখতে পারবে। আর সেই সঙ্গে দুজন বিদেশিকে ড্রাফটের আগে সরাসরি দলে নেয়ার সুযোগও থাকছে।

সেই সুযোগকে এবারের বিপিএলের সাত দলের সবাই কাজে লাগিয়েছে। প্রায় সবগুলো দল গেল মৌসুমে তাদের সেরা ৪ পারফর্মারদের দলে ধরে রেখেছে। তবে সরাসরি বিদেশি খেলোয়াড়দের দলের নেয়ার ক্ষেত্রে ঢাকা ডায়নামাইটস এবারো নজর কেড়েছে। সরাসরি বিদেশি কোটায় ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল এবং আফগানিস্তানের নতুন সেনসেশান হযরতুল্লাহ যাযাইকে দলে নিয়েছে ঢাকা ডায়নামাইটস। এই আফগান ব্যাটসম্যান সম্প্রতি একটি টি-টুয়েন্টিতে এক ওভারের ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়েছেন! আন্দ্রে রাসেল বিপিএলে আগেও খেলেছেন ঢাকার হয়ে। তবে গেল মৌসুমে আইসিসির নিষেধাজ্ঞা থাকায় তিনি বিপিএল সহ আরো অনেক ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলতে পারেননি। তিনবারের চ্যাম্পিয়ন ঢাকা নতুন মৌসুমে সাকিব আল হাসান, সুনিল নারিন, কাইরন পোলার্ড ও রোভম্যান পাওয়েলকে দলে ধরে রেখেছে।

গতবারের চ্যাম্পিয়ন দল রংপুর রাইডার্স মাশরাফি বিন মর্তুজা, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন ও ক্রিস গেইল-এই চারকে এই মৌসুমে ধরে রেখেছে। আর সরাসরি বিদেশি কোটায়ও যে দুজনকে দলে টেনেছে টি-টুয়েন্টি ক্রিকেটে তাদের নাম শুনলেই বোলারদের পিলে চমকে উঠার কথা; এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলস! ডি ভিলিয়ার্স এবারই প্রথমবারের মতো বিপিএলে খেলতে আসছেন। ইংল্যান্ডের ওপেনার অ্যালেক্স হেলসও ভীষণ মারকুটো ব্যাটসম্যান।

খুলনা টাইটানস সরাসরি বিদেশি কোটায় যুক্তরাষ্ট্রের আলী খান ও ইংল্যান্ডের দাউদ মালানকে দলে ভিড়িয়েছে। আর গেলবারের তালিকায় থাকা মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত ও কার্লোস ব্রাথওয়েটকে ধরে রেখেছে নতুন মৌসুমেও।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সে রয়ে গেছেন গেলবারের তামিম ইকবাল, ইমরুল কায়েস, শরীফ উদ্দিন ও পাকিস্তানের শোয়েব মালিক। সরাসরি বিদেশি কোটায় কুমিল্লা শ্রীলঙ্কার অ্যাসলে গুনারতেœ ও ইংল্যান্ডের লিয়াম ডাউসনকে দলে নিয়েছে।

রাজশাহী কিংসে রয়ে গেছেন মমিনুল হক, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও জাকির হাসান। সরাসরি বিদেশি কোটায় রাজশাহী কিংস দলে টেনেছে আফগানিস্তানের কায়েস আহমেদ ও দক্ষিণ আফ্রিকার ক্রিশ্চিয়ান জংকারকে।

সিলেট সিক্সার্স সরাসরি বিদেশি কোটায় অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নারকে দলে টেনে বড় চমক দেখিয়েছে। এই প্রথমবারের মতো ওর্য়ানার বিপিএলে খেলবেন। এছাড়া নেপালের আলোচিত লেগস্পিনার সদ্বীপন লামিচানকে দলে টেনেছে সিলেট। আর গেলবারের নাসির হোসেন, সাব্বির রহমান, লিটন কুমার দাস এবং পাকিস্তানের সোহেল তানভীরকে এবারও দলে রেখেছে সিলেট।

চট্টগ্রাম ভাইকিংস বিপিএলে খুব একটা সাফল্য পাওয়া কোন দল নয়। তবে চলতি মৌসুমের জন্য নিউজিল্যান্ডের লুক রনচির ওপর আস্থায় এবারো রেখেছে চট্টগ্রাম। নিউজিল্যান্ডের সাবেক এই উইকেটকিপার কাম ব্যাটসম্যানের সঙ্গে গেলবারের সিকান্দার রাজা, নাজিবুল্লাহ জাদরান ও সানজামুল ইসলামকে ধরে রেখেছে চট্টগ্রাম ভাইকিংস। সরাসরি বিদেশি কোটায় আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ ও দক্ষিণ আফ্রিকার রবার্ট ফ্রাইলিঙ্ককের সঙ্গে চুক্তি করেছে চট্টগ্রাম।

 

এ সম্পর্কিত আরও খবর