৫৯ রানেই প্রথম ইনিংস ঘোষণা!

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:04:09

অদ্ভুত এই সিদ্ধান্তের জন্য নিশ্চয় সমালোচিত হবেন ঢাকা মেট্রোর অধিনায়ক মার্শাল আইয়ুব। মাত্র ৫৯ রানে ইনিংস ঘোষণা। তাও আবার ম্যাচের প্রথম ইনিংসে! প্রথমদিনেই! ৮ উইকেট হারিয়ে ৫৯ রান তোলার পর কোথায় শেষের দুই ব্যাটসম্যানকে নিয়ে ঢাকা মেট্রো উইকেটে দাঁত কামড়ে পড়ে থাকার চেষ্টা করবে, তা না-সবাইকে অবাক করে প্রথম ইনিংস ঘোষণাই করে দিল তারা! তখনো দিনের ৩০ ওভার খেলাও পুরো হয়নি। মোদ্দা কথা অলআউট হয়ে পড়লে প্রতিপক্ষ বাড়তি বোনাস পয়েন্ট পেয়ে যাবে। সেজন্যই ঢাকা বিভাগকে সেই বাড়তি বোনাস পয়েন্ট থেকে বঞ্চিত রাখার জন্যই ৫৯ রানে ৮ উইকেট হারানো ঢাকা মেট্রো ইনিংস ঘোষণা করে দেয়! ক্রিকেটীয় স্পিরিটের সঙ্গে এই ইনিংস ঘোষণা ঠিক যায় কিনা-সেটা অবশ্যই বিতর্কের বিষয়।

প্রথমদিনে ঢাকা মেট্রোর ৫৯ রানের জবাবে ঢাকা বিভাগ তুলেছে ৩ উইকেটে ১৬৭ রান। প্রথম ইনিংসে বড় লিড নেয়া ঢাকা বিভাগের চোখে ম্যাচের প্রথম দিন শেষেই ম্যাচ জয়ের স্বপ্ন উজ্জ্বল।

বগুড়ায় শীত নামা আবহাওয়ায় সকালে টসে জিতে ঢাকা বিভাগের অধিনায়ক নাদিফ চৌধুরী বোলিং বেছে নিতে ভুল করেন নি। সকালের শুরুর পাঁচ ওভারেই প্রথম উইকেট হারায় ঢাকা মেট্রো। ব্যস ডাগআউটে তাদের আসা-যাওয়ার সেই শুরু। কোন ব্যাটসম্যানই উইকেটে সেট হতে পারেননি। সালাউদ্দিন সাকি ১২ ওভারে ৬ মেডেনসহ মাত্র ১৫ রানে ৪ উইকেট শিকার করেন। বাঁহাতি এই পেস বোলারের প্রথম শ্রেণির ক্রিকেটে এটা ইনিংস সেরা বোলিং। ঢাকা মেট্রোর অধিনায়ক মার্শাল আইয়ুবকে শূণ্য রানে বোল্ড করেন সালাউদ্দিন সাকি। ওয়ানডাউন ব্যাটসম্যান শামসুর রহমান দলের হয়ে সবচেয়ে বেশি ৪৮ বল খেলে টিকে থাকেন উইকেটে। কিন্তু রান করেন মাত্র ১১। মোহাম্মদ আশরাফুল এখনো ব্যাট হাতে চলতি ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে বড়কিছু করে দেখাতে পারেননি। এই ম্যাচের প্রথম ইনিংসেও আরেকদফা ব্যর্থ আশরাফুল। ৩০ বল খেলে দুই বাউন্ডারির সাহায্যে ১৪ রান করেন তিনি। তার সেই ১৪ রানই ঢাকা মেট্রোর প্রথম ইনিংসের সর্বোচ্চ স্কোর! ৪৮ রানে ৫ উইকেট হারিয়ে লাঞ্চে যায় ঢাকা মেট্রো। লাঞ্চের পর আর মাত্র ৫ ওভার খেলার পরই নাটকীয় ভঙ্গিতে ইনিংসের ঘোষণা। অস্টম ব্যাটসম্যান হিসেবে আরাফাত সানি শূণ্য রানে আউট হতেই ইনিংস ঘোষণা দেন ঢাকা মেট্রোর অধিনায়ক মার্শাল আইয়ুব! স্কোরবোর্ডে জমা তখন মামুল ৫৯ রান!

জবাবী ইনিংসে খেলতে নামা ঢাকা বিভাগ বেশ অনায়াস ভঙ্গিতেই সামনে বাড়ে। ওপেনার রকিবুল হাসান ৯ রানে ফিরে গেলেও অপর ওপেনার রনি তালুকদার এবং ওয়ান ডাউন ব্যাটসম্যান সাইফ হাসান দ্বিতীয় উইকেট জুটিতেই দলকে লিড এনে দেন। দ্বিতীয় উইকেট জুটিতে ঢাকা বিভাগ যোগ করে ১২০ রান। ৪৯ রান করে সাইফ হাসান আউট হন। রনি তালুকদার যেভাবে খেলছিলেন তাতে মনে হচ্ছিল চলতি লিগের দ্বিতীয় সেঞ্চুরির সঙ্গে তার দেখা হয়েই যাচ্ছে। লিগে চট্টগ্রামে বিভাগের বিপক্ষে ম্যাচে ২২৮ রানের ডাবল সেঞ্চুরি আছে রনির। কিন্তু প্রথম ইনিংসে দিনের একেবারে শেষের দিকে এসে ৮৬ রানে ফিরে যান রনি তালুকদার। কাজী অনিকের পেস বোলিংয়ের কাছে হার মানেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর: (প্রথমদিন শেষে) ঢাকা মেট্রো ১ম ইনি: ৫৯/৮ ডিক্লে, (২৯.৩ ওভারে শামসুর ১১, আশরাফুল ১৪, সালাউদ্দিন সাকি ৪/১৫, সুমন খান ৩/৩২)। ঢাকা বিভাগ ১ম ইনি: ১৬৭/৩ (৫৩ ওভারে, রনি তালুকদার ৮৬, সাইফ হাসান ৪৯, শুভগত হোম ৯*, তাইবুর ৪*, অনিক ২/২৭)।

এ সম্পর্কিত আরও খবর