ক্যারিবিয়ান-প্রোটিয়াদের জয়ে ফেরার মিশন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 16:23:32

ক্রিকেট ময়দানে সময়টা মোটেই ভালো যাচ্ছে না ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। রেকর্ড দুইবারের চ্যাম্পিয়নদের খারাপ সময়ের শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়ার্ম-আপ থেকে। পাকিস্তানের কাছে ৭ উইকেটে হারার পর ক্যারিবিয়ানরা আফগানিস্তানের কাছে ধরাশায়ী হয় ৫৬ রানে।

পরে বিশ্বকাপের মূল মঞ্চে আরও বাজে পারফরম্যান্স করে বসে উইন্ডিজ। ইংল্যান্ডের কাছে গুটিয়ে যায় মাত্র ৫৫ রানে। গেইলদের ৭ কেটে উড়িয়ে দিয়ে উল্লাসে মাতে ইংল্যান্ড শিবির।

বৈশ্বিক আসরের খারাপ সময়টা ঝেরে ফেলতে আজ বিকেলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু বিকেল ৪টায়। উইন্ডিজ যে করেই হোক আজকে জয়ের ধারায় ফিরতে চায়। 

সুপার টুয়েলভে প্রথম ম্যাচ হারলেও আজ দ্বিতীয় ম্যাচে জয় ছিনিয়ে নিতে দৃঢ় আত্মবিশ্বাসী তারা। এজন্য ওয়েস্ট ইন্ডিজের কোচ রডি এস্টউইক ক্রিস গেইলের কাছ থেকে আরও বড় কিছু প্রত্যাশা করছেন, ‘গেইল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য চমৎকার একজন খেলোয়াড়। আমরা এখনো তার কাছ থেকে বড় কিছু প্রত্যাশা করি। সে তরুণ ক্রিকেটারদের সহায়তা করতেও দারুণ ভূমিকা রাখে।’

অন্যদিকে টি-টোয়েন্টি ক্রিকেটের মহাযজ্ঞে নিজেদের প্রথম ম্যাচে আস্ট্রেলিয়ার কাছে ৫ উইকেটে হার মেনেছে দক্ষিণ আফ্রিকা। তাই সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয়ের পথে ফিরতে চায় তারাও।

কেননা ভারতকে ১০ উইকেটে গুঁড়িয়ে দিয়ে যে পাকিস্তান এখন আকাশে উড়ছে সেই বাবর আজমদের ৬ উইকেটে ওয়ার্ম আপে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে পা রেখেছে প্রোটিয়ারা। তার আগে টেম্বা বাভুমার দল ৪১ হারিয়েছে আফগানিস্তানকে। যে কারণে আজ জয়ে ফিরতে মরিয়া তারা। তার আগে এই সুখস্মৃতি অনুপ্রেরণা যোগাচ্ছে তাদের।

আরও একটি সুখস্মৃতি উৎসাহের রসদ যুগিয়ে যাচ্ছে আফ্রিকানদের। আর সেটা হলো তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকা হোয়াইটওয়াশ করে এসেছে স্বাগতিক শ্রীলঙ্কাকে। মাঠের লড়াইয়ে নিজেদের উজাড় করে দিতে প্রস্তুত এখন প্রোটিয়ারা।

পরিসংখ্যান অবশ্য দক্ষিণ আফ্রিকার পক্ষে কথা বলছে। এখন পর্যন্ত ১৫টি টি-টোয়েন্টি খেলে প্রোটিয়ারা জিতেছে ৯টি। বিপরীতে ক্যারিবিয়ানরা জয়ের হাসি হেসেছে ৬টিতে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুদল খেলেছে তিনটি ম্যাচ। টি-টোয়েন্টি ক্রিকেটের এ বৈশ্বিক আসরের পরিসংখ্যানও দক্ষিণ আফ্রিকার পক্ষে। জয়-পরাজয়ে ২-১ ব্যবধানে এগিয়ে প্রোটিয়ারা।

এ সম্পর্কিত আরও খবর