পাকিস্তানের 'শোধ' নেওয়ার রণে শত্রু নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 09:17:54

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। টানা ১২ ম্যাচের দেখায় হারের তেতো অভিজ্ঞতা এতদিন সঙ্গে নিয়ে বেড়িয়েছে পাকিস্তান।

অবশেষে ১৩বারের দেখায় সেই দুর্ভাগ্যটা ছিঁড়ে ফেলেছে পাকিস্তান। বিশ্বকাপ তথা টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতকে হারিয়েছে পাকিস্তান। ১০ উইকেটের বড় ব্যবধানে বিরাট কোহলিদের গুঁড়িয়ে দিয়ে ইতিহাস গড়েছে ক্যাপ্টেন বাবর আজমের দল

যে কারণে মাঠের লড়াইয়ের জন্য আজ আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে পাকিস্তান। যেন উড়ছে বিশ্বকাপের আকাশে। নিউজিল্যান্ডকে ধসিয়ে দিতেই আজ রাত ৮টায় মাঠে নামবে দক্ষিণ এশিয়ার এ ক্রিকেট পরাশক্তি। 

ওয়ার্ম-আপে দক্ষিণ আফ্রিকার কাছে ৬ উইকেটে হারলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে জিতে বিশ্বকাপের মূল পর্বে পা রেখেছে পাকিস্তান। 

তবে আজকের খেলাটা ভারত ম্যাচের মতোই হাইভোল্টেজ ম্যাচ হিসেবেই গণ্য হচ্ছে পাকিস্তানের কাছে। কেননা আজকে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। পুরনো একটি হিসাব চুকানো বাকি তাদের। 

কেননা বাংলাদেশ সফর শেষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু খেলা মাঠে গড়ানোর আগ মুহূর্তে নিরাপত্তাহীনতার অজুহাতে সফর বাতিল করে পাকিস্তানকে হতাশায় ডুবিয়ে দেয় নিউজিল্যান্ড। পিসিবি পড়ে যায় বেকায়দায়। পরে ইংল্যান্ড ও শ্রীলঙ্কাও পাকিস্তান সফর বাতিল করে। 

নিউজিল্যান্ড ম্যাচে সিরিজ বাতিলের সেই ঝালটা এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে মিটিয়ে নিতে চায় আফ্রিদি রিজওয়ানরা। 

সিরিজ বাতিলের পর পরই পাকিস্তানের ক্রিকেট কর্তা- ব্যক্তি ও সাবেক ক্রিকেটাররা জানিয়ে রেখেছেন, তারা শোধটা তুলবে উপযুক্ত জবাব দিয়ে। বিশ্বকাপে কিউইদের হারিয়ে।

বাংলাদেশ সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৩-২ ব্যবধানে হেরে পাকিস্তান সফরে যায় ব্ল্যাক ক্যাপস শিবির। তবে সেখানে কোনো ম্যাচ না খেলেই নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে ফিরে যায় জন্মভূমিতে। 

তবে বিশ্বকাপের ওয়ার্ম আপে ভালো করতে পারেনি নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে তিন উইকেটে হারার পর ইংল্যান্ডের কাছে ধরাশায়ী হয় তারা ১৩ রানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আজ পাকিস্তানের দ্বিতীয় ম্যাচ হলেও শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ড খেলবে তাদের প্রথম ম্যাচ। যে করেই হোক শুরুটা জয় দিয়ে রাঙাতে চায় কেন উইলিয়ামসনের দল। কিন্তু পাকিস্তান তা হতে দিবে তো?

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের পরিসংখ্যান অবশ্য পাকিস্তানকেই এগিয়ে রাখছে লড়াইয়ে। এখন পর্যন্ত ২৪ ম্যাচ খেলে ১৪টিতে জয় পেয়েছে পাকিস্তান। বাকি ১০ ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জয়-পরাজয় হিসেবেও এগিয়ে বাবর আজমরা। ৫ ম্যাচ খেলে পাকিস্তান ৩-২ ব্যবধানে এগিয়ে রয়েছে কেন উইলিয়ামসনদের বিপক্ষে।

এ সম্পর্কিত আরও খবর