প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে দেশের মেয়েরা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 09:07:36

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন হানা দিয়ে বসেছে আফ্রিকায়। এ কারণে বাতিল হয়ে গেছে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাই। এতেই সুখবর পেল বাংলাদেশ। গ্রুপের শীর্ষে থাকায় ইতিহাস গড়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে টিকিট কেটেছে সালমা খাতুনরা।

পাকিস্তানের পর যুক্ররাষ্ট্রের মেয়েদের হারিয়ে লড়াইয়ে এগিয়ে গিয়েছিল ফারজানা হকরা। তৃতীয় ম্যাচে থাইল্যান্ডের কাছে হারলেও গ্রুপের শ্রেষ্ঠত্ব অক্ষুণ্ন রাখে নিগার সুলতানারা। আজ শনিবার, ২৭ নভেম্বর বিশ্বকাপ বাছাই পর্ব স্থগিত করার ঘোষণা দিয়ে আইসিসি লাল-সবুজের প্রতিনিধিদের দিয়েছে খুশির খবরটি।

স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যে জায়গা করে নিয়েছে বৈশ্বিক এ ক্রিকেট আসরের মূল পর্বে। তাদের সঙ্গে এবার যোগ মূল পর্বে নাম লেখাল বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

২০২২ সালে মার্চে অনুষ্ঠেয় টুর্নামেন্টের মধ্য দিয়ে একদিনের বিশ্বকাপে অভিষেক হবে দেশের নারী ক্রিকেটারদের। দেশের ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো তারা খেলবে ওয়ানডে বিশ্বকাপে।

শ্রীলঙ্কান এক সাপোর্ট স্টাফ করোনায় আক্রান্ত হলে নেদারল্যান্ডসের বিপক্ষে তাদের ম্যাচটি বাতিল হয়ে যায়। এতেই শঙ্কা জেগেছিল বাছাই টুর্নামেন্ট বাতিল হওয়ার। শেষে সেই আশঙ্কাই সত্যি হয়ে যায়। আইসিসি টুর্নামেন্ট বাতিল করতে বাধ্য হয়।

আইসিসির টুর্নামেন্ট প্রধান ক্রিস টেলি বাছাই পর্ব বাতিলের খবর নিশ্চিত করে বলেন, ‘আমরা খুবই হতাশ যে টুর্নামেন্টটি বাতিল করতে হয়েছে। কিন্তু খুবই অল্প সময়ের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। দলগুলো আবার না ফিরতে পারার শঙ্কা রয়েছে। তাই টুর্নামেন্ট বাতিল করতে হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর