লিটনের ফিফটি, ২০১ রানের লিড বাংলাদেশের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 09:49:10

প্রথম ইনিংসে হাঁকিয়ে ছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। এবার দ্বিতীয় ইনিংসে লিটন দাস পেলেন হাফ-সেঞ্চুরি। ৮৯ বলে ৬ বাউন্ডারিতে ৫৯ রানের দাপুটে এক ইনিংস তরকা এ ব্যাটসম্যান। কিন্তু তারপরও ৫৬.২ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে গেছে টাইগারদের দ্বিতীয় ইনিংস। শাহীন শাহ আফ্রিদি, সাজিদ খান ও হাসান আলীর বোলিং তোপ সামলে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ২০১ রানের লিড নিয়েছে বাংলাদেশ।

৩৬ রানে রিটায়ার্ড হার্ট হন ইয়াসির আলী। সঙ্গে নুরুল হাসানের ব্যাট থেকে আসে ১৫ ও মেহেদী হাসান মিরাজ দলীয় স্কোরে যোগ করেন ১১ রান।

ব্যাট হাতে দারুণ লড়াই করে যাচ্ছিলেন ইয়াসির আলী। তৃতীয় দিনের শেষ দিকে মুশফিককে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন। চতুর্থ দিন সকালে মুশফিক ফিরলেও ব্যাটিং দৃঢ়তা দেখিয়ে চলেছিলেন। এগিয়ে যাচ্ছিলেন ফিফটির দিকে।

কিন্তু দুর্ভাগ্য। অর্ধ-শতকের জন্য অপেক্ষাটা তার বেড়ে গেল। মাথায় বলের আঘাত নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরলেন ড্রেসিং রুমে। ফেরার আগে দলীয় স্কোরে ৭২ বলে ৬ বাউন্ডারিতে যোগ করেন ৩৬ রান।

শর্ট বলে খানিকটা দুর্বলতা রয়েছে ইয়াসির আলীর। শাহীন শাহ আফ্রিদি সুযোগ কাজে লাগান ৩০তম ওভারে। পাকিস্তানের এ পেসারের ছোঁড়া শর্ট বল ছেড়ে দিলেও তা আঘাত করে ইয়াসিরের হেলমেটে।

সঙ্গে মেডিকেল টিম নেমে পড়েন মাঠে। তাদের সঙ্গে কথা বলে ব্যাটিং চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ইয়াসির। তবে নোমান আলীর পরের ওভার শেষে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরার সিদ্ধান্ত নেন তিনি। পরে স্ক্যানের জন্য তাকে নেয়া হয় হাসপাতালে। ইয়াসিরের বদলে মাঠে নামেন নুরুল হাসান সোহান।

ইয়াসির আলী প্যাভিলিয়নে ফেরার পর আউট হয়েছেন মেহেদী হাসান মিরাজ। ১১ রান করে সাজিদ খানের এলবিডব্লিউ’র শিকার হন এ তারকা অলরাউন্ডার। শাহীন শাহ আফ্রিদি পাঁচটি ও হাসান আলী শিকার করেছেন ২টি উইকেট। তিনটি উইকেট নেন সাজিদ খান।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের শুরুতেই বাংলাদেশের ব্যাটিং লাইন-আপে আঘাত করেন হাসান আলী। ফিরিয়ে দেন আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। হাসান আলীর বল ছেড়ে দিয়ে পরাস্ত হওয়ার আগে দলীয় স্কোরে মুশফিক যোগ করেন মাত্র ১৬ রান।

তার আগে ১৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে লাল-সবুজের প্রতিনিধিরা। মুশফিক ১২ ও ইয়াসির আলী ৮ রানে অপরাজিত থেকে মাঠে নামেন।

লিটন দাসের সেঞ্চুরি আর মুশফিকুর রহিমের ফিফটিতে প্রথম ইনিংসে ৩৩০ রানের পুঁজি গড়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তাইজুলের স্পিন ভেলকিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১১৫.৪ ওভারে ২৮৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান। এতেই প্রথম ইনিংস থেকে ৪৪ রানের লিড পেয়েছে টাইগাররা।

এ সম্পর্কিত আরও খবর