দিবা-রাত্রির টেস্টও অস্ট্রেলিয়ার

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 06:09:44

লক্ষ্যটা ছিল হিমালয়সম। ৪৬৮ রানের স্কোর ছোঁয়া ইংল্যান্ডের জন্য ছিল অসম্ভব। তবে নিশ্চিত সেদিকে দৃষ্টি ছিল না সফরকারীদের। হার এড়ানোই ছিল মূল লক্ষ্য। সে আশাটা টিকে ছিল চা বিরতি পর্যন্ত। অ্যাডিলেইডের ডে-নাইট টেস্টে পরে খেলা শুরু হতেই ২৭৫ রানের বিশাল ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। 

ব্রিসবেনে প্রথম টেস্টে ৯ উইকেটের বড় ব্যবধানে জিতেছিল স্বাগতিকরা। দ্বিতীয় টেস্টেও ঘুরে দাঁড়াতে পারল না অতিথি অস্ট্রেলিয়া। দাপুটে এ জয়ে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। 

হার এড়ানোর লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১৯২ রানে। ব্যক্তিগত সর্বোচ্চ ৪৪ রান করেন ক্রিস ওকস। তার সঙ্গে ওপেনার ররি বার্নস যোগ করেন ৩৪ রান। জস বাটলার ২৬, ক্যাপ্টেন জো রুট ২৪, ও ডেভিড মালান এনে দেন ২০ রান।

অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকার করেন ঝাই রিচার্ডসন। এজন্য ১৯.১ ওভারে ৪২ রান খরচ করেন তিনি। তার সঙ্গে দুটি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও নাথান লায়ন।

তার আগে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৮২ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। ৩ রান নিয়ে দিনের খেলা শুরু করেন অলরাউন্ডার বেন স্টোকস। চতুর্থ দিনের শেষ দিকে ৪৩.২ ওভারে জো রুট আউট হলে নতুন কোনো ব্যাটসম্যান মাঠে নামেননি। দিনের খেলা সেখানেই শেষ হয়ে যায়। শেষ দিনের শুরুতে স্টোকসের সঙ্গে ব্যাট হাতে নামে অলি পোপ। শেষ দিনের শুরুতে স্টোকসের সঙ্গে ব্যাট হাতে মাঠে নামে অলি পোপ।

ম্যাচসেরা মারনাস লাবুশানের দুরন্ত সেঞ্চুরি (১০৩), ডেভিড ওয়ার্নার (৯৫) ও ক্যাপ্টেন স্টিভেন স্মিথের (৯৩) নব্বই ছোঁয়া দাপুটে দুটি ইনিংস এবং অ্যালেক্স কেরির (৫১) চমৎকার ফিফটির সুবাদে ৯ উইকেট হারিয়ে ৪৭৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

জবাবে ডেভিড মালান (৮০) ও জো রুট (৬২) অর্ধ-শতক হাঁকালেও ইংলিশরা প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৬ রানে। বেন স্টোকসের ব্যাট থেকে আসে ৩৪ রান। ২৪ রান এনে দেন ক্রিস ওকস। মিচেল স্টার্ক একাই শিকার করেন ৪ উইকেট। নাথান লায়ন ৩টি ও ক্যামেরন গ্রীন নেন দুটি উইকেট।

পরে ইংল্যান্ডকে ফলো-অনে না পাঠিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড (৫১) ও লাবুশানের (৫১) ফিফটিতে ৯ উইকেট হারিয়ে ২৩০ রান সংগ্রহ করে ফের ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ফলে অজিদের লিড দাঁড়ায় ৪৬৭ রান।

এ সম্পর্কিত আরও খবর