২১ জানুয়ারি থেকে শুরু বিপিএল, প্লেয়ার্স ড্রাফট ২৭ ডিসেম্বর

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 14:24:44

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হওয়ার কথা ছিল ২০ জানুয়ারি। আগের ঘোষণা থেকে এক দিন পিছিয়েছে বিসিবি। ঘরোয়া এ টি-টোয়েন্টি টুর্নামেন্টের সপ্তম আসর মাঠে গড়াবে ২১ জানুয়ারি। ফাইনাল দিয়ে আসরে পর্দা নামবে ১৮ ফেব্রুয়ারি।

সঙ্গে বিপিএলের প্লেয়ার্স ড্রাফটের দিনক্ষণও চূড়ান্ত হয়েছে। ছয় দলের এ টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট হবে আগামী ২৭ ডিসেম্বর।

ক্রিকেটার্স ড্রাফটের আগে দলগুলো এক জন স্থানীয় ও তিন জন করে বিদেশি ক্রিকেটার দলে টানতে পারবে। আর ড্রাফট থেকে সর্বনিম্ন ৩ এবং সর্বোচ্চ ৮ জন বিদেশি ক্রিকেটার টানতে পারবে দলগুলো। স্থানীয় ক্রিকেটার নিতে পারবে ১০ থেকে ১৪ জন।

তিন ভেন্যু ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে হবে সব মিলিয়ে ৩৪টি ম্যাচ। আজ বুধবার, ২২ ডিসেম্বর খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বিপিএলে অংশ নিবে ৬টি ফ্র্যাঞ্চাইজি। দলগুলো হলো বরিশাল (ফরচুন সুজ লিমিটেড), চট্টগ্রাম (আখতার গ্রুপ), কুমিল্লা (কুমিল্লা লিজেন্ডস লিমিটেড), ঢাকা (রুপা ফেব্রিক্স লিমিটেড এবং মার্ন স্টিল লিমিটেড), খুলনা (মাইন্ড ট্রি লিমিটেড) এবং সিলেট (প্রগতি গ্রীন অটো রাইস মিলস লিমিটেড)।

এবারের বিপিএলে ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ছে। ‘এ’ ক্যাটাগরিতে ক্রিকেটারদের সম্মানী ৫০ লাখ থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৭০ লাখ টাকা। এবার ক্রিকেটারদের ক্যাটাগরি ৬টি। ‘এ’ থেকে ‘এফ’ পর্যন্ত।

'বি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক ২৫ থেকে বাড়িয়ে ৩৫ লাখ টাকা করা হচ্ছে। ‘সি’ ক্যাটাগরিতে যারা আগে ১৮ লাখ টাকা করে পেতেন, এবার তারা পাবেন ২৫ লাখ টাকা। ‘ডি’ ক্যাটাগরি ১৮, ‘ই’ ক্যাটাগরি ১২ এবং ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৫ লাখ টাকা করে।

এ সম্পর্কিত আরও খবর