প্রথম শ্রেণির ক্রিকেটে অভিজ্ঞ মোহাম্মদ মিঠুন এবার টেস্টে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 11:24:54

ঢাকা টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। সিরিজের আগের টেস্ট থেকে এই ম্যাচের একাদশে তিনটি বদলও আনা হয়েছে। মুস্তাফিজুর রহমান ফিরেছেন এই টেস্টে। সেই সঙ্গে মোহাম্মদ মিঠুন ও সৈয়দ খালেদ আহমেদের টেস্ট অভিষেক হচ্ছে। সিলেট টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, স্পিনার নাজমুল ইসলাম অপু ও পেস বোলার আবু জায়েদ রাহী।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৮৮ ম্যাচ খেলার পর টেস্ট খেলার সুযোগ পেয়েছেন মোহাম্মদ মিঠুন। তার আগে সবচেয়ে বেশি ৮১টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলার পর টেস্ট অভিষেক হয়েছিলো আরিফুল হকের। ‘অভিজ্ঞতার সেই রেকর্ডে’ মোহাম্মদ মিঠুন এখন সবাইকে পেছনে ফেললেন! মিডলঅর্ডার এই ব্যাটসম্যান সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে ভাল পারফরমেন্স দেখিয়েছেন। সেই সুবাদেই টেস্ট দলের একাদশেও প্রথমবারের মতো সুযোগ পেলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

পেস বোলার খালেদ আহমেদও ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরমেন্স দেখিয়ে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছিলেন। ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগের এক ম্যাচে ১০ উইকেট শিকার করেছিলেন ঢাকা মেট্রোর বিপক্ষে। সিলেটের ক্রিকেটের সিলেট টেস্টে খেলার সুযোগ পাননি। তবে বেশি সময় অপেক্ষায় থাকতে হয়নি তাকে। ঢাকা টেস্টে মুস্তাফিজুর রহমানের বোলিং জুটি হিসেবে তাকে বেছে নিয়েছে টিম ম্যানেজমেন্ট।

দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচ সিলেটে ১৫১ রানে জিতে জিম্বাবুয়ে ১-০ ব্যবধানে এগিয়ে আছে। ঢাকা টেস্ট ড্র রাখতে পারলেই সিরিজ জিতে নিবে জিম্বাবুয়ে। আর টেস্ট সিরিজে সমতা আনতে হলে বাংলাদেশকে এই টেস্ট জিততেই হবে।

সিলেটে দলের ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ দল উভয় ইনিংসে দুশোর নিচে গুটিয়ে পড়ে। ঢাকা টেস্টের উইকেট এবং আক্রমণের কম্বিনেশন বিবেচনায় একাদশে একসঙ্গে তিনটি বদল আনা হয়েছে। ব্যাটসম্যান নাজমুল ইসলাম শান্ত’র ঘরোয়া ক্রিকেটে ফর্ম ভাল থাকলেও আর্ন্তজাতিক ক্রিকেটে সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে তিনি পুরোপুরি ব্যর্থ। সিলেট টেস্টের দুই ইনিংসে তার ডাঁহা ব্যর্থতার পরই পরিস্কার হয়ে যায় ঢাকা টেস্টে তার জায়গায় নতুন কাউকে খুঁজছেন নির্বাচকরা। মোহাম্মদ মিঠুন ঢাকা টেস্টের সেই নতুন।

ঢাকা টেস্টে বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, লিটন দাস, মমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (উইকেটকিপার), আরিফুল হক, মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর