২০২২ বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত-পাকিস্তান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 22:19:46

গত অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে হয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি আসর। মধ্যপ্রাচ্যের এই বৈশ্বিক আসরের আয়োজনে ছিল ভারত। এবার হাতছানি দিয়ে ডাকছে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে বসতে যাচ্ছে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

গত বিশ্বকাপে বাংলাদেশকে খেলতে হয়েছিল বাছাইপর্ব বা প্রাথমিক পর্ব। তারপরেই জায়গা করে নিতে হয়েছিল সুপার টুয়েলভে। তবে এবারের আসরে তেমনটা আর হচ্ছে না। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকায় টাইগাররা এবার সরাসরি খেলবে সুপার টুয়েলভে। 

সুপার টুয়েলভে বাংলাদেশ খেলবে গ্রুপ '২'তে। এই পর্বে ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদের দলের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। গ্রুপের অন্য দুই দল আসবে বাছাই পর্ব পেরিয়ে।

সুপার টুয়েলভের গ্রুপ '১' এ খেলবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান। 

তবে এবার বাছাইপর্ব খেলতে হবে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক চ্যাম্পিয়নদের। তবে তারা খেলবে আলাদা গ্রুপে। 'এ' গ্রুপে শ্রীলঙ্কার প্রতিপক্ষ নামিবিয়া। আর 'বি' গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। 

বাংলাদেশ সুপার টুয়েলভে প্রথম ম্যাচ খেলবে ২৪ অক্টোবর। পরের চারটি ম্যাচ হবে ২৭ ও ৩০ অক্টোবর, ২ ও ৬ নভেম্বর। টাইগাররা শেষ দুটি ম্যাচ খেলবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। 

এ সম্পর্কিত আরও খবর