রনি-ফ্লেচার-থিসারার ঝড়ে জিতল খুলনা টাইগার্স

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 16:10:29

তামিম ইকবালের সঙ্গে ব্যাটিং ঝলক দেখান মোহাম্মদ শাহজাদ ও মাহমুদউল্লাহ রিয়াদ। ত্রয়ী তারকার দুরন্ত ব্যাটিংয়ে রানের পাহাড় গড়ে মিনিস্টার গ্রুপ ঢাকা। জবাবে ব্যাট হাতে ঝড় তুললেন রনি তালুকদার, আন্দ্রে ফ্লেচার ও থিসারা পেরেরা। তাদের ব্যাটিং দাপটেই রানের পাহাড় টপকে গেল খুলনা টাইগার্স। জমজমাট ব্যাটিংয়ের ম্যাচে পেল ৫ উইকেটের রোমাঞ্চমাখা দুর্বার এক জয়।

ম্যাচসেরা রনি তালুকদার পান দারুণ এক ফিফটি। ৪২ বলে ৭ বাউন্ডারি ও এক ছক্কায় খেলেন ৬১ রানের অসাধারণ এক ইনিংস। তবে পাঁচ রানের জন্য অর্ধ-শতককে বঞ্চিত হন ওপেনার আন্দ্রে ফ্লেচার। ২৩ বলে ৭ চার ও এক ছয়ে সংগ্রহ করেন তিনি ৪৫ রান। আর ১৮ বলে ৬ বাউন্ডারিতে ৩৬* রানের হার না মানা দুর্দান্ত ইনিংস খেলে দলকে রান পাহাড় টপকানোর চমৎকার এক জয় এনে দেন। এক ওভার হাতে রেখেই ৫ উইকেটের বিনিময়ে লক্ষ্য পেরিয়ে ১৮৬ রান তুলে ফেলে মুশফিকুর রহিমের খুলনা। ঢাকার হয়ে দুটি করে উইকেট নেন আন্দ্রে রাসেল ও এবাদত হোসেন। আর একটি উইকেট পান শুভাগত হোম।

মিরপুরে তার আগে তামিম ইকবালের ফিফটি। আর মোহাম্মদ শেহজাদ ও মাহমুদউল্লাহ রিয়াদের ঝড়ো ব্যাটিংয়ে খুলনা টাইগার্সের সামনে ১৮৪ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় মিনিস্টার গ্রুপ ঢাকা।

শুরুতেই পাওয়ার হিটিং শুরু করেন মোহাম্মদ শেহজাদ। তবে আফগান এ উইকেটরক্ষক ব্যাটসম্যান ফিফটি ছুঁতে পারেননি। দুর্ভাগ্যজনকভাবে রানআউটের শিকার হয়ে ফেরেন তিনি। ২৭ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ৪২ রানের দাপুটে এক ইনিংস। শাহজাদ ঝড়ো ব্যাটিং করলেও তার ওপেনিং পার্টনার তামিম ইকবাল খেলেন রয়ে সয়ে। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেই খেললেন দারুণ এক ইনিংস। ব্যাটিং দৃঢ়তায় নিজের প্রত্যাবর্তনটা রাঙালেন অর্ধ-শতক দিয়ে। ৪২ বলে ৭ চারে ৫০ পূর্ণ করে কামরুল ইসলাম রাব্বীর বলে নাভিন উল হকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তামিম।

তামিম ফেরার পর ঢাকার ব্যাটিং লাইন-আপের হাল ধরেন ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ। আন্দ্রে রাসেলকে সঙ্গে নিয়ে আভাস দেন ছক্কা ঝড়ের। তবে অবিশ্বাস্যভাবে ৭ রান নিয়ে সাজঘরে ফেরেন ক্যারিবিয়ান এ বিস্ফোরক ব্যাটসম্যান। ফিল্ডার মেহেদী হাসান বল ছুঁড়ে ছিলেন মাহমুদউল্লাহকে আউট করতে। কিন্তু বল ব্যাটিং প্রান্তের স্টাম্প ভেঙে আঘাত করে বোলিং প্রান্তের স্টাম্পে। শেষ দিকে কিছুটা ধীর গতিতে প্রান্ত স্পর্শ করতে যাওয়া রাসেলের চোখ যেন কিছুতেই ব্যাপারটা বিশ্বাস করতে পারছিল না। তার শারীরিক ভাষা তো তেমনটাই বলে।

তবে মাহমুদউল্লাহ ২০ বলে খেলেন ৩৯ রানের দুর্বার এক ইনিংস। অসাধারণ ইনিংসটি সাজান তিনি ২ বাউন্ডারি ও এক ছক্কায়। তাতেই রান পাহাড়ে উঠে বসে ঢাকা। ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৮৩ রানের বিশাল পুঁজি গড়ে দলটি। খুলনা টাইগার্সের হয়ে ৪৫ রান দিয়ে তিন উইকেট নেন কামরুল ইসলাম। একটি উইকেট পান থিসারা পেরেরা।

মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেয় খুলনা টাইগার্স। তাই তো শুরুতে বল হাতে মাঠে নামে ক্যাপ্টেন মুশফিকুর রহিমের দল। বিদেশি কোটায় মোহাম্মদ শাহজাদ, ইসুরু উদানা ও আন্দ্রে রাসেলকে নিয়ে একাদশ সাজিয়েছে ঢাকা। আর খুলনায় বিদেশি খেলোয়াড় রয়েছেন তিনজন। আন্দ্রে ফ্লেচার, থিসারা পেরেরা ও নাভিন উল হক। 

বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে বোলিং বেছে নিয়ে সাফল্য পেয়েছে সাকিবের ফরচুন বরিশাল। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে জয় দিয়ে নতুন মিশন শুরু করেছে তিন আসর পর টুর্নামেন্টে ফেরা দলটি। এবার তাদের দেখাদেখি খুলনাও একই পথে হাঁটল।

খুলনা টাইগার্স টাইগার্স: মুশফিকুর রহিম (অধিনায়ক), আন্দ্রে ফ্লেচার, তানজিদ হাসান তামিম, রনি তালুকদার, ইয়াসির আলী চৌধুরী, থিসারা পেরেরা, শেখ মাহেদী হাসান, ফরহাদ রেজা, সোহরাওয়ার্দী শুভ, নাভিন উল হক ও কামরুল ইসলাম রাব্বি।

মিনিস্টার গ্রুপ ঢাকা একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (ক্যাপ্টেন), তামিম ইকবাল, নাঈম শেখ, জহুরুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, আরাফাত সানি, রুবেল হোসেন, এবাদত হোসেন চৌধুরী, ইসুরু উদানা, মোহাম্মদ শাহজাদ ও  আন্দ্রে রাসেল।

এ সম্পর্কিত আরও খবর