অস্ট্রেলিয়ান ওপেন জিতে নাদালের বিশ্বরেকর্ড

টেনিস, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:42:07

পুরুষ এককে সর্বাধিক মেজর ট্রফি জয়ের রেকর্ডের ভাগটা এতদিন দিয়ে যাচ্ছিলেন রাফায়েল নাদাল। সমান ২০ গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেদেরার ও নোভাক জোকোভিচের পাশে ছিলেন স্প্যানিশ এ সুপারস্টার। এবার সুইজারল্যান্ড ও সার্বিয়ার দুই মেগাস্টারকে পিছনে ফেললেন নাদাল। রেকর্ডটা কেবল নিজের করে নিলেন। সাড়ে পাঁচ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অবিশ্বাস্য লড়াই শেষে জিতলেন অস্ট্রেলিয়ান ওপেন ট্রফি।

মেলবোর্নের রড লেভার এরেনার ফাইনালে নাদাল পাঁচ সেটের রোমাঞ্চকর ম্যারাথন ম্যাচে হারিয়েছেন দানিল মেদভেদেভকে। এতেই লিখে ফেলেছেন নতুন ইতিহাস। ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪ ও ৭-৫ গেমে জিতে ক্লে-কোর্টের রাজা গড়েছেন নতুন বিশ্বরেকর্ড। পুরুষদের এককে সর্বাধিক ২১ গ্র্যান্ড স্ল্যাম জয়ের কৃতিত্বটা এখন কেবল নাদালের।

নাদালের বিশ্বরেকর্ডের সাক্ষী হতে যেন কিছুতেই তর সইছিল না টেনিস প্রেমীদের। কিন্তু বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম আসরের ফাইনালের শুরুটা ভক্ত-অনুরাগীদের সেই প্রত্যাশায় জল প্রায় ঢেলেই ফেলেছিল। কেননা প্রথম সেট ৬-২ গেমে জিতে এগিয়ে যান রুশ তারকা মেদভেদেভ। তবে দ্বিতীয় সেটে লড়াই জমিয়ে তোলেন নাদাল। কোনোমতে ৭-৬ গেমে সেটটি টাই করে বসেন স্প্যানিশ ম্যাটাডর। তবে জিততে পারেননি। টাইব্রেকারে ৭-৫ গেমে জিতে ২-০ সেটে লিড নেন তার প্রতিপক্ষ মেদভেদেভ।

তবে স্নায়ুচাপের ম্যাচে পরের দুই সেটে আর ভাবতেই হয়নি নাদালকে। তৃতীয় ও চতুর্থ সেটে মেদভেদেভকে কচু কাটা করে ম্যাচে সমতায় ফেরেন। টানা দুই সেটে জয় তুলে নেন ৬-৪ ও ৬-৪ গেমে। পঞ্চম ও শেষ সেটে খানিকটা প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার চেষ্টা করেন মেদভেদেভ। নাদালের স্বপ্ন ভাঙার চেষ্টা করেন। কিন্তু পারেননি। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই রাশিয়ান প্রতিদ্বন্দ্বীকে ৭-৫ গেমে ধরাশায়ী করে নতুন এক মাইলফলকে পা রেখেছেন ষষ্ঠ বাছাই নাদাল।

ক্যারিয়ারের প্রথম অস্ট্রেলিয়ান ওপেন জেতার লক্ষ্য নিয়েই কোর্টে নেমেছিলেন মেদভেদেভ। কিন্তু তার স্বপ্নটা ভেঙে গেছে অভিজ্ঞতার তোড়ে। ক্যারিয়ারের দ্বিতীয় অস্ট্রেলিয়ান ওপেন জিতে মেদভেদেভের সেই স্বপ্ন গুঁড়িয়ে দিয়েছেন নাদাল। এনিয়ে টানা দুই বছর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেও শিরোপা থেকে বঞ্চিত হলেন মেদভেদেভ। গতবার তাকে হতাশ করেছেন সার্বিয়ান তারকা জোকোভিচ। এবার হতাশ করলেন নাদাল।

এ সম্পর্কিত আরও খবর