চট্টগ্রাম টেস্টেই মাঠে ফিরছেন সাকিব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 12:10:35

সাকিব আল হাসান মাঠের ক্রিকেটে ফিরছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের সিরিজের প্রথম থেকেই ফিরছেন সাকিব। বিসিবির একটি সূত্র বার্তা২৪ কে শনিবার দুপুরে এই তথ্য নিশ্চিত করেন। খানিকবাদে বিসিবির মিডিয়া কমিটির প্রেস রিলিজেও সাকিবের ফেরার খবর জানানো হয়।

আরব আমিরাতে এশিয়া কাপ ক্রিকেটের মাঝপথে হাতের পুরানো ইনুজরি নিয়ে দেশে ফিরে আসেন সাকিব। সেই ইনজুরি সারাতে তাকে লম্বা সময় হাসপাতালে কাটাতে হয়। পরে চিকিৎসা পদ্ধতি ও প্রক্রিয়া সম্পর্কে জানতে মেলবোর্নেও যান সাকিব। লম্বা সময় সেই চিকিৎসা এবং পুর্নবাসন শেষে সাকিবকে আবার মাঠে ফিরতে দেখা যাওয়ার খবরে বেশ স্বস্তি এখন ক্রিকেট মহলে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে ২২ নভেম্বর। সাকিব আল হাসান অধিনায়ক হিসেবেই এই টেস্টে ফিরছেন।

বছরের শুরুতেই সাকিব আল হাসান বাম হাতের কড়ে আঙ্গুলে চোট পেয়েছিলেন। মিরপুরে তিনজাতি ক্রিকেটে ২৭ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে ফিল্ডিংয়ের সময় ইনজুরিতে পড়েন সাকিব। পরে সেই ম্যাচে ব্যাট করতেও পারেননি তিনি। মার্চে শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস কাপের প্রথম কয়েকটি ম্যাচ মিস করেন সেই ইনজুরির কারনে। তবে ফাইনালসহ দুটি ম্যাচে ঠিকই খেলেন।

এপ্রিলে আইপিএলে খেলতে পারবেন কিনাÑতা নিয়ে খানিকটা দ্বিধাদ্বন্দ্ব ছিলো। তবে আইপিলের পুরো মৌসুম নির্বিঘ্নেই কাটিয়ে ফেরেন। জুনে আফগানিস্তানের বিপক্ষে দেরাদুরে তিন ম্যাচের টি-টুয়েন্টিতে দলকে নেতৃত্ব দিলেন। জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট, তিন ওয়ানডেতে ও তিনটি টি-টুয়েন্টিতে খেলেন। তবে সেই সফর থেকে দেশে ফিরে বিমানবন্দরেই সাকিব জানান-এই সফরে তিনি আঙ্গুলের চোট নিয়েই খেলেছেন। ইনজুরি থেকে মুক্তি পেতে চান দ্রুত। অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। এই সময়ে অস্ত্রোপচার করালো এশিয়া কাপ তাকে মিস করতে হবে। তবে এশিয়া কাপের গুরুত্ব বিবেচনা করে বিসিবি সাকিবকে সেই টুর্নামেন্টে খেলাতে চায়। সাকিবকে জানানো হয় অস্ত্রোপচার যদি আরো পরে করালে কোন সমস্যা না হয়, তাহলে সাকিব যেন এশিয়া কাপ খেলে দেন। প্রয়োজনে জিম্বাবুয়ে বা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের সময়টা বিসিবি সাকিবের অস্ত্রোপচারের জন্য নির্ধারিত করে দেয়।

বিসিবির এই চাওয়া উপেক্ষা করতে পারেননি সাকিব। হাতে চোট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরেছিলেন। সেই চোট নিয়েই তিনি খেলতে গেলেন এশিয়া কাপে। এবং সিদ্ধান্তটা যে চরম ভুল ছিলো-তার প্রমানও পেলেন হাতে নাতে। সেই টুর্নামেন্টের মাঝপথ থেকে তাকে ফিরতে হলো আঙ্গুলে পুঁজ নিয়ে! ঢাকার অ্যাপোলে হাসপাতালে জরুরি ভিত্তিতে সেই পুঁজ সরাতে অস্ত্রোপচার করাতে হয় তাকে। হাতে বিশাল ব্যান্ডেজ নিয়ে হাসপাতালে তার দিন কাটে। পরে এই চিকিৎসা পদ্ধতি ও প্রক্রিয়া কি হবে সেটা জানতে মেলবোর্নের হাসপাতালেও কিছুদিন কাটাতে হয় তাকে। ফেরার পর সাকিবের সময়টা কাটে পূর্ণবাসন প্রক্রিয়ায়। ক’দিন আগে ব্যাট হাতে নেট অনুশীলন করেন। বড় ধরনের আর কোন অস্বস্তি টের পাননি। চিকিৎসকরাও সবুজ সংকেত দেন। 

ইনজুরির কারণে সাকিব দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পুরো সিরিজটাই মিস করেন। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজ বাংলাদেশ ৩-০ ব্যবধানে জিতে। দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র হয় ১-১ ব্যবধানে।

এ সম্পর্কিত আরও খবর