সবচেয়ে ভাল প্রস্তুতিটা হলো সৌম্যের

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 19:42:44

তামিম ইকবাল ইনজুরিতে পড়ার পর টেস্ট ম্যাচে ‘নির্ভরযোগ্য’ ওপেনিং জুটি খুঁজতে নির্বাচকরা হন্যে প্রায়। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে লিটন দাস ও ইমরুল কায়েস জুটি ব্যর্থ। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইমরুলের সঙ্গী হিসেবে ওপেনিংকে সৌম্য সরকারকে ফিরিয়ে আনা হয়েছে। চট্টগ্রাম টেস্টে নামার আগে সৌম্য সরকার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেই যেন জানিয়ে দিলেন-তিনি প্রস্তুত! এম এ আজিজ স্টেডিয়ামে ড্র হওয়া দুদিনের প্রস্ততি ম্যাচে সৌম্য সরকারের ব্যাটিং দেখে নির্বাচকরা কিছুটা স্বস্তির নিঃশ্বাস নিতেই পারেন। ১০৩ বলে ঝলমলো ৭৮ রান করেন সৌম্য এই ম্যাচে। অপর ওপেনার সাদমান ইসলামও ৭৩ রানের চমৎকার ইনিংস খেলেন। ওপেনিং জুটিতেই বিসিবি একাদশ যোগ করে ১২৬ রান।

ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে ৩০৩ রানের জবাবে বিসিবি একাদশ ৭৫ ওভার খেলে ৫ উইকেটে ২৩২ রান যোগাড় করে। ব্যাটসম্যানদের দাপটে শেষ হলো দুদিনের এই প্রস্তুতি ম্যাচ।

দ্বিতীয়দিনের সকালেই ওয়েস্ট ইন্ডিজ ৩০৩ রানে তাদের ইনিংস ঘোষণা করে। ব্যাটিং প্রস্তুতির কাজটা তারা আগেরদিন সেরে ফেলেছিলো। চট্টগ্রাম টেস্টের আগে বোলারদের শক্তি ঝালাই করে নেয়ার সুযোগ দিতেই সকালেই বোলিংয়ে নেমে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তবে উইকেট পেসারদের জন্য তেমন সহায়ক নয়-এটা জানার পর দলের পেসারদের বাড়তি পরিশ্রম করানোর ঝুঁকি নেয়নি উইন্ডিজ। পুরোদিনে করা ৭৫ ওভারের মধ্যে ২৭ ওভারই করেন দুই স্পিনার দেবেন্দ্র বিশু ও জোমেল ওয়ারিক্যান। তবে দিনের সবচেয়ে সফল বোলার ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েল। ২৪ রানে ২ উইকেট পান তিনি। অপর ফাস্ট বোলার খেমার রোচ ৭ ওভার বল করে ১৮ রানে ১ উইকেট শিকার করার পর বিশ্রামে যান।

সাদমানের সঙ্গে ওপেনিং জুটিতে ১২৬ রান যোগ করার পর সৌম্য সরকার আউট হন। ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে প্রস্তুতিটা ভালোই সেরে নিলেন সৌম্য। ৭৫.৭২ স্ট্রাইক রেটে ১০ বাউন্ডারি ও ৩ ছক্কায় তার ১০৩ বলে ৭৮ রান বিসিবি একাদশের ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান। সাদমান ৭৩ রান করে রান আউট হন। মিডলঅর্ডারে মোহাম্মদ মিঠুনও ব্যাটিং অনুশীলন ভালই করে নিলেন এই ম্যাচে। ৭০ বল খেলে অপরাজিত ২৭ রান করেন মিঠুন।

দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ২২ নভেম্বর থেকে।

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনি : ৩০৩/৬ (৮৬.৩ ওভারে, ব্রাথওয়েট ৬, পাওয়েল ৭২, হোপ ৮৮, অ্যামব্রিস ১৭, চেজ ৩৫, হেটমায়ার ২৪, ডাউরিচ ২৪, রেইফার ১৪*, কিমো পল ১৮*, নাঈম ইসলাম ২/১০৪, শফিউল ১/২৩, রুবেল ১/৪০, ফজলে মাহমুদ ১/১১, সৌম্য ১/১০)। বিসিবি একাদশ ১ম ইনি : ২৩২/৫ (৭৫ ওভারে, সাদমান ৭৩, সৌম্য ৭৮, নাজমুল হোসেন ২১, মিঠুন ২৭*, জাকির হাসান ১৮*, গ্যাব্রিয়েল ২/২৪, খেমার রোচ ১/১৮)। ফল: ম্যাচ ড্র।

এ সম্পর্কিত আরও খবর