বোথামকে টপকে নতুন উচ্চতায় সাকিব

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 00:16:51

বিশ্বসেরা অলরাউন্ডার-তার নামের আগে অনেক ধরেই স্বীকৃতিটা লেগে আছে। মাঠে ব্যাট-বলে সমান নৈপুণ্য দিয়ে বিশ্ব ক্রিকেটে আলাদা একটা জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান। এবার আরো একটা মাইলফলক স্পর্শ করলেন তিনি। টেস্ট ক্রিকেটে তিন হাজার রানের পর দুইশ উইকেটেও তুলে নিয়েছেন বাংলাদেশের এই মহা তারকা।

শনিবার চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে প্রথম উইকেটি তুলতেই দুইশ উইকেট ক্লাবে পা রাখেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচেই গড়ে ফেললেন অনন্য এক রেকর্ড। পেছনে ফেরলেন ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথামের রেকর্ড।

ইতিহাস জানাচ্ছে- বাংলাদেশের প্রথম বোলার হিসেবে দুইশ টেস্ট উইকেটের মাইলফলকে পা রাখলেন সাকিব। একইসঙ্গে ক্রিকেট ইতিহাসে একটা জায়গায় টপকে গেলেন সবাইকে। সবচেয়ে কম টেস্ট খেলে ২০০ টেস্ট উইকেট আর তিনহাজার রান ক্লাবে নাম লেখালেন সাকিব। এরমধ্যে অবশ্য টেস্টে তিনহাজার রান ক্লাবের সদস্য হয়েছিলেন আগেই। এবার দুইশ উইকেটও মিলল।

এই রেকর্ডটি আগে ছিল ইয়ান বোথামের। মজার ব্যাপার হল তার ৬৩তম জন্মদিনে ২৪ নভেম্বর রেকর্ডটি নিজের করে নিয়েছেন সাকিব। ৫৪ টেস্টে সাকিব এই ডাবল পূর্ণ হয়েছে সাকিবের। আর ইয়ান বোথাম ৫৫ টেস্টে এই মাইলফলকে পা রাখেন।

বাংলাদেশ অধিনায়কের চেয়ে কম ম্যাচ খেলে টেস্টে ২০০ উইকেট ক্লাবে নাম লিখিয়েছেন ৪৫জন বোলার। অবশ্য বাঁহাতি স্পিনারদের মধ্যে তার চেয়ে দ্রুততম হলেন- শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ (৪৭ টেস্ট) ও ভারতের বিষেন সিং বেদি (৫১ টেস্ট)।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে ১০০ উইকেট নিয়ে অবসরে গেছেন মোহাম্মদ রফিক। সেই স্পিনারকে পেছনে ফেলেছেন অনেক আগেই। সাকিব নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। টেস্টে ২০০ উইকেট ও সাড়ে তিন হাজার রানের ‘ডাবল’ গড়ার রেকর্ডে তার আগে থেকেই আছেন কপিল দেব, জ্যাক ক্যালিস, ইমরান খান, ইয়ান বোথাম, গ্যারি সোর্বাস, অ্যান্ড্রু ফ্লিটনফ, শন পোলক ও ড্যানিয়েল ভেট্টোরির মতো কিংবদন্তিরা।

এ সম্পর্কিত আরও খবর