মরণোত্তর জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন শেখ জামাল

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:06:33

ফুটবলার ও ক্রীড়া সংগঠক হিসেবে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অসামান্য অবদান রেখেছেন বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল। তারই স্বীকৃতি স্বরূপ মরণোত্তর জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ মেজো ছেলে। 

শেখ জামালের মরণোত্তর পুরস্কার গ্রহণ করবেন জাতীয় সংসদ সদস্য শেখ জুয়েল। বিষয়টি নিশ্চিত করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আমাদের চিঠি দিয়ে অবহিত করা হয়েছে বিষয়টি। শহীদ শেখ জামালের পুরস্কারটি গ্রহণ করবেন খুলনা-২ আসনের মাননীয় সংসদ সদস্য শেখ জুয়েল।’

২০১৩-২০ সাল পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে ৮৫ জন ক্রীড়া ব্যক্তিত্ব ক্রীড়াঙ্গনে সর্বোচ্চ স্বীকৃতি জাতীয় ক্রীড়া পুরস্কার গ্রহণ করবেন। আগামীকাল বুধবার রাজধানীর ওসমানী মিলনায়তনে এক অনুষ্টানে মাধ্যমে ক্রীড়া ব্যক্তিত্বদের পুরস্কৃত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। পুরস্কার প্রাপ্ত প্রত্যেকে একটি আঠারো ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, এক লক্ষ টাকার একটি চেক ও একটি সম্মাননাপত্র পাবেন।

জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অনুষ্ঠানের আগে কখনো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়নি। এবারই প্রথম সম্মেলন করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেছেন।

জাতীয় বাছাই কমিটি কর্তৃক চূড়ান্তভাবে ২০১৩ সালের জন্য ১১ জন, ২০১৪ সালের জন্য ১০ জন, ২০১৫ সালের জন্য ১১ জন, ২০১৬ সালের জন্য ১৩ জন, ২০১৭ সালের জন্য ১১ জন, ২০১৮ সালের জন্য ১০ জন, ২০১৯ সালের জন্য ১১ জন এবং ২০২০ সালের জন্য ৮ জনসহ সব মিলিয়ে ৮৫ জন ক্রীড়া ব্যক্তিত্ব জাতীয় ক্রীড়া পুরস্কার ভূষিত হচ্ছেন।

২০২০ সালের জন্য নির্বাচিত: (৮) জন 

 

(১) বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল (মরণোত্তর), ক্যাটাগরি - খেলোয়াড় ও সংগঠক       

(২) বীর মুক্তিযোদ্ধা আফজালুর রহমান সিনহা (মরণোত্তর), ক্যাটাগরি - সংগঠক (ক্রিকেট) 

(৩) নাজমুল আবেদীন (ফাহিম), ক্যাটাগরি - সংগঠক (ক্রিকেট কোচ)

(৪) মোঃ মহসীন, ক্যাটাগরি - খেলোয়াড় (ফুটবল)

(৫) মো. মাহাবুবুল এহছান রানা, ক্যাটাগরি - খেলোয়াড় (হকি)

(৬) গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, ক্যাটাগরি - খেলোয়াড় (দাবা)

(৭) বেগম মোছা: নিলুফা ইয়াসমিন, ক্যাটাগরি - খেলোয়াড় (অ্যাথলেটিক্স) 

(৮) আব্দুল কাদের স্বরণ, ক্যাটাগরি - খেলোয়াড় (ব্যাডমিন্টন - বুদ্ধিপ্রতিবন্ধী)

এ সম্পর্কিত আরও খবর