ইমরুল বাদ, ঢাকা টেস্টে অভিষেকের অপেক্ষায় সাদমান

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 20:58:02

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। চট্টগ্রামে খেলা দল থেকে বাদ পড়েছেন ওপেনার ইমরুল কায়েস। তার জায়গায় নতুন কাউকে নেওয়া হয়নি। সিরিজের দ্বিতীয় এবং শেষ এই টেস্টের জন্য বিসিবি ১৩ সদস্যের দল ঘোষণা করেছে। যেহেতু দল থেকে ওপেনার ইমরুল কায়েস বাদ পড়েছেন তাই এটা প্রায় নিশ্চিত ঢাকা টেস্টেই অভিষেক হতে চলেছে নতুন ওপেনার সাদমান ইসলামের।

ঘরোয়া লিগে চমৎকার পারফরমেন্স দেখানোর সুবাদে নির্বাচকরা সাদমানকে চট্টগ্রাম টেস্টের ১৪ জনের দলে রেখেছিলেন। যদিও সেই টেস্টে খেলার সুযোগ হয়নি তার। ৩০ নভেম্বর ঢাকার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এই ওপেনারের টেস্ট অভিষেক হতে চলেছে।

ইমরুল কায়েস সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের সেরা ফর্ম দেখালেও টেস্ট ক্রিকেটে তার পারফরমেন্স মোটেও সন্তোষজনক কিছু নয়। পেছনের ২২ টেস্ট ইনিংসে ন্যূনতম একটি হাফসেঞ্চুরিও নেই তার। সময়ের হিসেবে টেস্টে সর্বশেষ হাফসেঞ্চুরি পেয়েছিলেন ২০১৬ সালের অক্টোবরে! তারপর থেকে ২২ টেস্ট ইনিংসে তার ব্যাটে রান খরা। তবে এশিয়া কাপ এবং দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে তার দুর্দান্ত সময় কাটে। মূলত ওয়ানডেতে তার ভালো ফর্ম দেখেই নির্বাচকরা তাকে তামিম ইকবালের অনুপস্থিতিতে টেস্ট দলেও জায়গা দিয়েছিলেন। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টের চার ইনিংস এবং চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ব্যাট হাতে এমন কিছু করে দেখাতে পারেননি ইমরুল যাতে তাকে দলে রাখা যায়। পেছনের এই ২২টি টেস্ট ইনিংসের মধ্যে ১০ ইনিংসে ইমরুল আউট হয়েছেন সিঙ্গেল ডিজিটে। সর্বোচ্চ রান ৪৪।

দেশের মাটিতে পেছনের দুই টেস্টে জিতেছে বাংলাদেশ। কিন্তু সেই স্বস্তি হারিয়ে যাচ্ছে টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায়। প্রায় বছর খানেক পরে টেস্টে ফিরে আসা সৌম্য সরকারও চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে ব্যর্থ। কিন্তু তা সত্ত্বেও নির্বাচকরা তাকে ঢাকা টেস্টে সুযোগ দিচ্ছেন। ঢাকা টেস্টে সৌম্য সরকারের সঙ্গে ওপেনিংয়ে দেখা যাবে তরুণ সাদমান ইসলামকে।

ঢাকা টেস্টের জন্য ওপেনার ইমরুল ছাড়া আর কোনো বদল না আনার বাংলাদেশের এই পরিকল্পনাই জানান দিচ্ছে এখানেও চট্টগ্রামের মতোই স্পিন উইকেটের অপেক্ষায় স্বাগতিকরা।

ঢাকা টেস্টের বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ, নাঈম ইসলাম ও সাদমান ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর