শেষ ষোলতে তিন জায়ান্ট

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:36:44

ক্রিশ্চিয়ানো রোনালদোদের সামনে ছিল সহজ সমীকরণ। মাত্র এক পয়েন্টই শেষ ষোল নিশ্চিত করতো জুভেন্টাসের। তবে জয় দিয়েই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠে গেছে তুরিনোর ওল্ড লেডি খ্যাত এই ক্লাব। মারিও মানজুকিচের গোলে ভ্যালেন্সিয়াকে হারিয়েছে জুভরা। এই জয়ে ‘এইচ’ গ্রুপ থেকে পরের রাউন্ডে উঠে গেছে তারা।

নকআউট পর্বে উঠেছে ম্যানচেস্টার সিটিও। দিনের আরেক ম্যাচে নাটকীয় ড্র দিয়ে শেষ ষোলর টিকিট নিশ্চিত করেছে ইংলিশ জায়ান্টরা। মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে অলিম্পিক লিঁওর সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ম্যানসিটি। ম্যাচে দুবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে। ম্যাক্সওয়েলের জোড়া গোলে পিছিয়ে পড়লেও এরপর এমেরিক লাপোর্তে আর শেষ দিকে সার্জিও আগুয়েরোর গোল স্বস্তি ফেরায় সিটি শিবিরে।

মঙ্গলবার ‘এইচ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জয় তুলে নিয়েছে জুভরা। এর আগে প্রথম লেগে ভালেন্সিয়া ২-০ গোলে হারিয়েছিল তারা। ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে অনায়াসেই নকআউট পর্বে উঠে গেছে রোনালদোর দল।

এই গ্রুপের আরেক ম্যাচে মারোয়ান ফেলাইনির গোলে ইয়াং বয়েজকে হারিয়ে (১-০) ম্যানচেস্টার ইউনাইটড সঙ্গী হয়েছে জুভেন্টাসের। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের পুরোটা সময়ই দাপট ছিল রেড ডেভিলদের। সব মিলিয়ে শেষ ষোলতে পা রাখল তিন জায়ান্ট জুভেন্টাস, ম্যানচেস্টার সিটি আর ম্যানচেস্টার ইউনাইটেড।

খেলার পুরোটা সময়ই দাপট ছিল জুভেন্টাসের। নিজেদের মাঠে অবশ্য নিশানা খুঁজে নিতে পারছিল না তারা। গোলের জন্য অপেক্ষা শেষ হয় ৫৯তম মিনিটে। রোনালদোর ক্রস থেকে বল পেয়ে গোল করতে ভুল করলেন না মানজুকিচ। এই গোল ধরেই রেখেই মাঠ ছাড়ে তারা।

অলিম্পিক লিঁওর মাঠে শুরুতেই কোনঠাসা হয়ে পড়েছিল ম্যানসিটি। খেলার দশ মিনিটে মাক্সওয়েলের গোলে আনন্দে মাতে স্বাগতিক দলের দর্শকরা। এরপর ৬২তম মিনিটে লাপোর্তের গোলে সমতায় ফিরে সিটি। ৮১তম মিনিটে সেই মাক্সওয়েলের গোলে আবারো পিছিয়ে পড়ে তারা। তবে দুই মিনিট পরই রিয়াদ মাহরেজের কর্নারে হেডে নিশানা খুঁজে নেন সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার আগুয়েরো (২-২)।

৫ ম্যাচে ম্যানচেস্টার সিটির পয়েন্ট ১০। ৭ পয়েন্ট নিয়ে অলিম্পিক লিওঁ উঠে গেছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের নকআউট পর্বে।

এ সম্পর্কিত আরও খবর