পরিশ্রমী ব্যাটিংয়ে সঞ্চয় বাড়াচ্ছে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 01:28:35

সকালে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান টসে জিততেই স্টেডিয়াম গ্যালারির চারপাশ থেকে হাততালির উল্লাস। খানিকবাদে ঢাকা টেস্টে বাংলাদেশের একাদশ জানার পর প্রেসবক্স থেকে সর্বত্র বিস্ময় মাখা কৌতুহল-পেসার ছাড়া বাংলাদেশ দল! এই প্রথমবারের মতো বাংলাদেশ কোন টেস্ট ম্যাচে খেলতে নামলো পেস বোলার ছাড়াই। তবে একাদশ কেমন হলো সেই কৌতুহলী প্রশ্নের উত্তর পরে মিলবে, আপাতত ঢাকা টেস্টের প্রথমদিন বাংলাদেশের কাটলো সন্তোষ নিয়েই। প্রথমদিন শেষে স্কোরবোর্ডে জমা হওয়া ৫ উইকেটে ২৫৯ রানই বাংলাদেশকে সেই সন্তুষ্টি দিচ্ছে।

আর নির্বাচকরা সন্তোষ পাচ্ছেন ওপেনার সাদমান ইসলামের ব্যাটিং দেখে। অভিষেকেই ঝলমলো ৭৬ রানের ইনিংস খেলেছেন এই তরুণ। ১৯৯ বলে তার এই ৭৬ রানের ইনিংস জানান দিচ্ছে টেস্ট ব্যাটিংয়ের সঙ্গে ভালই মানানসই তিনি। যদিও এটি তার মাত্র প্রথম টেস্টের প্রথম ইনিংস,তারপরও পুরোটা সময় জুড়ে ব্যাটিং দক্ষতা, বল ছাড়ার মানষিকতা, শটস খেলার জন্য অপেক্ষা, ইনিংস লম্বা করার তাড়না-এমনসব গুনের সমাহার জানাচ্ছে টেস্টে তামিম ইকবালের সঙ্গীর খোঁজ পাওয়া গেছে!

সকালে ফিটনেস টেস্টে মুশফিক রহিম উতরে গেলেও ঝুঁকি এড়াতে টিম ম্যানেজমেন্ট তার সঙ্গে লিটন দাসকেও একাদশে রাখে। মুশফিক ঢাকা টেস্ট খেলছেন শুধু ব্যাটসম্যান হিসেবে। উইকেটকিপারের দায়িত্বটা পালন করবেন লিটন দাস। তবে মুশফিক-লিটনের যৌথ অর্ন্তভুক্তির চেয়ে বেশি বিস্ময় ছড়ালো বাংলাদেশের একাদশে কোন পেসার না রাখার সিদ্ধান্তে। চট্টগ্রাম টেস্টে একমাত্র পেসার হিসেবে খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। পুরো ম্যাচে খেললেও সেই টেস্টে মাত্র চার ওভার বল করার সুযোগ পান তিনি। ঢাকা টেস্টের উইকেটও পুরোদুস্তর স্পিনের চাদরে মোড়া। প্রথমদিন থেকেই এই উইকেটে ওয়েস্ট ইন্ডিজের স্পিনাররা যে লম্বা টার্ন পাচ্ছেন তা দেখে মেহেদি মিরাজ, তাইজুল ও নাঈম ইসলামদের হাত নিশপিশ করছে-কখন এখানে বোলিংয়ের সুযোগ মিলবে?

প্রথমদিনের পুরোটা সময় জুড়ে বাংলাদেশের ব্যাটিং জানান দিলো এই টেস্টের সামনের অংশটা দলের স্পিনারদের জন্য ক্রমশ আদর্শ হয়ে উঠছে। দিনের ৯০ ওভারের মধ্যে উইন্ডিজের দুই পেসার করলেন ২৭ ওভার। দিনের বাকি ৬৩ ওভারে হাত ঘোরালেন স্পিনাররাই। তবে ঢাকা টেস্টের প্রথমদিনে কোন স্পিনার নয়, আলো ছড়ালো শুরুতে সাদমান ইসলামের ৭৫ এবং মাঝে সাকিব আল হাসানের অপরাজিত ৫৫ রানের ইনিংস।

প্রথম দুই সেশনে নামতার ভঙ্গিতে দুটো করে উইকেট হারালো বাংলাদেশ। লাঞ্চে গেলো ৮৭ রানে ২ উইকেট হারিয়ে। চা বিরতির সময় বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ১৭৫ রান। বিকালের শেষ সেশনটাও কাটলো রান যোগাড়েই। উইকেটের ধরন বুঝতে পেরে এখানে কিভাবে ব্যাটিং করতে হবে-সেই দক্ষতার প্রশ্নে প্রথমদিনের খেলার পুরো নম্বর পাচ্ছে বাংলাদেশ।

সাদমান তার ১৯৯ বলের ৭৫ রানের ইনিংসে বাউন্ডারি হাঁকান মাত্র ৬টি। বেশিরভাগ রানই নিলেন এদিক-ওদিক ফাঁকায় ঠেলে। তবে পরিস্থিতি মাফিক যে নিজের ব্যাটিং বদলে ফেলতে হয়-ঢাকা টেস্টের প্রথমদিনে সেটা সবচেয়ে সুন্দর করে দেখালেন সাকিব আল হাসান। ৯৮ বলে হাফসেঞ্চুরির অভিবাদনের জবাবে সাকিব যখন ব্যাট তুললেন তখন স্কোরবোর্ডে তার নামের পাশে বাউন্ডারি মাত্র একটা! দিনটা শেষ করলেন সাকিব ১১৩ বলে ৫৫ রান নিয়ে। তখনো বাউন্ডারি মাত্র একটি! এক-দুই, এক-দুই করে প্রচুর দৌড়াদৌড়িতে পরিশ্রমী কায়দায় এই পুঁজি যোগাড় করেন সাকিব। পঞ্চম উইকেট জুটিতে হার না মানা ৬৯ রানের যোগাড় যন্ত্রে সঙ্গী মাহমুদউল্লাহ রিয়াদও একই ভঙ্গিতে সমর্থন দিয়ে গেলেন অধিনায়ককে। মাহমুদউল্লাহর  অপরাজিত ৩৯ রানের মধ্যে বাউন্ডারি মাত্র একটি।

সারাদিনে বাংলাদেশের ২৫৯ রানের মধ্যে বাউন্ডারির সংখ্যা আঙ্গুলে গোনা গেল, মাত্র ১০টি। অর্থাৎ মাত্র ৪০ রান পেল বাংলাদেশ বাউন্ডারি থেকে। বাকি ২১৯ রান এক-দুইয়ের দৌড়াদৌড়ি আর পরিশ্রমে!

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১ম ইনি: (প্রথমদিন শেষে); ২৫৯/৫ (৯০ ওভারে, সৌম্য ১৯, সাদমান ৭৬, মুমিনুল ২৯, মিঠুন ২৯, সাকিব ৫৫*, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ৩৯*, রোচ ১/৩৮, লুইস ১/৩৫, চেজ ১/৬১, বিশু ২/৬৯)।

এ সম্পর্কিত আরও খবর