মেসি-রোনালদোর রাজত্ব শেষ, ব্যালন ডি’অর মডরিচের

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:10:59

ইঙ্গিতটা আগেই ছিল- রাজত্ব শেষ হচ্ছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। প্যারিসে জমকালো এক অনুষ্ঠানে তারই বাস্তবায়ন দেখা গেল সোমবার রাতে। এই দুই মহাতারকার এক দশকের রাজত্বের ইতি টেনে ব্যালন ডি’অর জিতলেন লুকা মডরিচ।

২০১৮ সালের ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর এই সম্মানজনক পুরস্কার প্রথমবারের মতো পেয়েছেন তিনি।

সেরা তিনে থাকা রোনালদো ও আঁতোয়ান গ্রিজমানকে টপকে সেরাদের সেরা হয়েছেন মডরিচ। ক্লাব ও জাতীয় দলের হয়ে আকাশ ছোঁয়া সাফল্যের স্বীকৃতি পেয়েছেন তিনি।

বিশ্ব ফুটবলের বড় পুরস্কারগুলো গত এক দশক ধরে রোনালদো আর মেসিই ভাগাভাগি করে নিয়েছেন। তাদের দাপটের সামনে অন্যরা ছিলেন শুধুই দর্শক। এবার হিসেবের ছক উল্টে গেল। পাঁচবার করে ব্যালন ডি’অর জেতা সেই দুই মহাতারকাকে পেছনে ফেলে সেরার মঞ্চে শেষ হাসি মডরিচের।

১২ বছর পর সেরা তিনে দেখা যায়নি বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা মেসিকে। রোনালদো দ্বিতীয় ও গ্রিজমান তৃতীয় আর মেসি হয়েছেন পঞ্চম। লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহ আছেন এরপরই। 

এমনটা হতে যাচ্ছে ফুটবল মাঠের দৃশ্যপটই বলে দিয়েছিল। ইনজুরি আর বিশ্বকাপে ব্যর্থতায় আলোচনার বাইরে ছিলেন মেসি। আর রোনালদো ক্লাব ফুটবলে দুর্দান্ত খেললেও জাতীয় দলে ছিলেন ফ্লপ। আর মডরিচ ক্লাব-জাতীয় দল দুটোই অসাধারণ। তারই প্রথম ধরে এ বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হয়েছিলেন মডরিচ। এবার মিলল আরেকটি স্বীকৃতি।

৩৩ বছর প্লেমেকার মডরিচ গত মৌসুমে ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদের হয়ে পেয়েছেন দুর্দান্ত সাফল্য। দলকে চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি এনে দিয়েছিলেন উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ আর ক্লাব বিশ্বকাপ। আর জাতীয় দলের হয়ে রাশিয়া বিশ্বকাপে সেই সাফল্যকেও ছাড়িয়ে যান মডরিচ। ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো নিয়ে যান ফাইনালে। টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার ‘গোল্ডেন বল’ও জিতেন তিনি।

অনূর্ধ্ব-২১ বছরের কম বয়সী ফুটবলারদের জন্য প্রথমবারের মতো চালু হয়েছে কোপা ট্রফি জিতলেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। ফ্রান্সের হয়ে রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলেছেন তিনি। টুর্নামেন্টের সেরা তরুন ফুটবলারের পুরস্কারটাও উঠেছে তার হাতে।

‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী প্রথমবারের চালু করেছে নারী ফুটবলারদের ব্যালন ডি’অর। এবার এই পুরস্কার পেলেন অলিম্পিক লিঁওর নরওয়ের স্ট্রাইকার এডা হেগেরবার্গ। 

 

এ সম্পর্কিত আরও খবর