রাজনীতিতে নামলেও এখনো মাশরাফি শুধুই ক্রিকেটের

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2024-01-17 21:01:11

মনোনয়ন সংগ্রহের পর থেকে প্রশ্নটা উঠছিলো; মাশরাফি বিন মর্তুজা কি এখন তাহলে রাজনীতির বেশি, ক্রিকেটের কম? নির্বাচন ও রাজনীতির ব্যস্ততা এড়িয়ে কিভাবে নিজেকে ক্রিকেটের জন্য প্রস্তুত করবেন অধিনায়ক? ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফিকে পাওয়া যাবে কিনা-তা নিয়ে একসময় সংশয় ছিলো খোদ বিসিবি প্রধানেরই! তবে মাশরাফি ৪ ডিসেম্বর সোমবার দুপুরে সব সংশয় দুর করে স্পষ্ট জানিয়ে দিলেন-রাজনীতির মাঠে নামলেও এখনো তিনি পুরোদুস্তর ক্রিকেট এবং ক্রিকেটের।

 

৯ ডিসেম্বর থেকে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামছে। এই সিরিজের সময় রাজনীতি এবং সংসদ নির্বাচনে অংশগ্রহন নিয়ে কেউ যাতে আর কোন বাড়তি প্রশ্ন তুলে তার ক্রিকেট মনোযোগ নষ্ট না করেন সেজন্যই সোমবার স্ব-উদ্যোগে মাশরাফি ক্রিকেট সাংবাদিকদের ডেকে নিজের অবস্থান ব্যাখা করলেন। জানালেন কেন তিনি রাজনীতিতে। বললেন কেন তিনি এখনো পুরোপুরি ক্রিকেটে। ঠিক  কখন থেকে মাঠের রাজনীতিতে মনোযোগী হবেন। আর আভাস দিলেন কখন ক্রিকেটকে গুডবাই বলবেন।

প্রায় ২৩ মিনিটের নিজস্ব সেই ব্যাখা দেয়ার আগে ঘণ্টাখানেক সময় ধরে মাশরাফিকে দেখা গেল মিরপুর স্টেডিয়ামের সেন্টার উইকেটে বোলিং অনুশীলন করছেন। পাশে দাড়িয়ে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালস সেটা পর্যবেক্ষণ করলেন। পুরো রিদমে নেটে বোলিং করে কাটানোর পর সাংবাদিকদের সঙ্গে বহু প্রত্যাশিত আলাপচারিতায় এলেন মাশরাফি বিন মর্তুজা।

৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন। কিছুদিনের মধ্যেই প্রতীক বরাদ্দ হবে। নির্বাচনে চুড়ান্ত প্রার্থীদের তালিকা মিলবে। শুরু হবে নির্বাচনী প্রচার অভিযান। তবে এইসব কর্মযজ্ঞের আগে নড়াইল-২ আসনের সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মাশরাফি বিন মর্তুজাকে ব্যস্ত থাকতে হচ্ছে ক্রিকেটীয় সিরিজে। ৯ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত তাকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজ খেলতে হচ্ছে। ক্রিকেটের এই সময়টায় রাজনীতির ঢোল মনোসংযোগে কোন সমস্যা তৈরি করবে কিনা, বা করছে কিনাÑ সেই প্রশ্ন এখন আমজনতার।

মাশরাফি জনতাকে আশ্বস্ত করছেন-‘আমার ক্রিকেটীয় মানষিকতায় এটা মোটেও কোন সমস্যা তৈরি করছে না। আমার মন পুরোপুরি অনুশীলনেই আছে। রাজনীতির বিষয়টায় আমি মনোযোগ দেবে ১৪ ডিসেম্বরের পর। তার আগ পর্যন্ত আমার পুরো মনোযোগ শুধুই খেলায়।’

-  খেলতে খেলতেই কেন হঠাৎ রাজনীতিতে মাশরাফি? এই প্রশ্নের বিস্তারিত ব্যাখা ওয়ানডে অধিনায়ক কিছুদিন আগে তার ফেসবুক পেইজে দিয়েছেন। সেই প্রসঙ্গে আরেকবার জানালেন-‘সামনের বিশ্বকাপের পর যদি আমার ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়, তাহলে পরের সাড়ে চার বছরে কি হবে আমি জানি না। আমি মানুষের সেবা করাটা সবসময় উপভোগ করি। আর আমার সামনে যেহেতু একটা সুযোগ এসেছে, মাননীয় প্রধানমন্ত্রী আমাকে সেই সুযোগ দিয়েছেন। দেখি মানুষের কল্যানে, নিজের এলাকার উন্নয়নে আরো কিছু কাজ করতে চাই। নড়াইলে আমার একটা ফাউন্ডেশন আছে।

সেটাকে কাজে লাগিয়ে আরো অনেক বড় পরিসরে কিছু করা যায় কিনা, আমি সেই চেষ্টাই করবো। এটা পরিস্কার যে আমার ক্রিকেট ক্যারিয়ার এখন শেষের দিকে। আমি শচীন টেন্ডুলকার বা গ্লেন ম্যাকগ্রা যে আমার কথা মানুষ মনে রাখবে। আমি আমার মতো করেই ক্রিকেটটা খেলেছি। আমার সংগ্রামী জীবনে যতটুকু পেরেছি, খেলেছি। তবে ঐ যে বললাম আমি সবসময় মানুষের জন্য কাজ করতে পারাটা উপভোগ করেছি। এটা আমার ছোটবেলার শখ ছিলো বলতে পারেন। এখন প্রধানমন্ত্রী একটা সুযোগ দিয়েছেন, দেখি বৃহৎ পরিসওে যদি কিছু করা যায়।’

সংসদ সদস্যের কাজের পরিধি, সীমাবদ্ধতা ও কার্যকারিতা সম্পর্কে বেশ ভালই জানা আছে মাশরাফি বিন মর্তুজার। বললেন-‘সংসদ সদস্যের মুল কাজ তো দেশের কল্যানে আইন প্রনয়ন করা। তবে আমি দেখেছি এই পর্যায় থেকেও অনেক এলাকার অনেক সহায়তা করা যায়। সরকার থেকেও সহযোগিতা নেয়া যায়। সঠিক মতো সেই সাহায্য সহযোগিতা বণ্টনেরও একটা বিষয় আছে। আমি চেষ্টা করবো এগুলো ঠিকমতো করার।’

নড়াইল -২ আসনে আওয়ামী লীগের বর্তমান যে অবস্থান সেটা ভীষণ শক্তপোক্ত। আর নির্বাচনে প্রার্থী যখন মাশরাফি তখন এই আসনে নৌকা মার্কার জয়কে প্রায় সবাই সময়ের ব্যাপার বলেই মানছেন। তবে ক্রিকেট মাঠে তো অনেক হট ফেভারিট দলকে কম শক্তির দলের কাছে হেরে যেতে দেখা গেছে। তো নির্বাচনে মাশরাফি বা তার দল যদি জিততে না পারে তাহলে রাজনীতিবিদ প্লাস ক্রিকেটার হিসেবে মাশরাফির ভবিষ্যত কোথায় গিয়ে দাড়াবে?

উত্তরটা দিতে বেশি সময় নিলেন না মাশরাফি-‘হতে পারে, কালকে আপনার জীবনে কি ঘটবে আমি তো জানি না। আমার জীবনেও কি ঘটবে সেটাও আমি জানি না। গুরুত্বপূর্ণ হচ্ছে আমি যে কোন কাজ করতে যাওয়ার সময় স্বচ্ছ মন নিয়ে যাচ্ছি কিনা? দেখুন আমি শুধু নিজেকেই নিয়ন্ত্রণ করতে পারি। কালকে আমার সঙ্গে কি ঘটবে সেটা আমি জানি না। তাই এখনই এতকিছু ভাবার সুযোগ নাই।

এ সম্পর্কিত আরও খবর